ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Diwali and Chath Puja Bank Holidays: দীপাবলি এবং ছট পূজায় কতদিন বন্ধ থাকবে ব্যাংক? জেনে নিন ছুটির তালিকা

দীপাবলির আগে ২৬ অক্টোবর মাসের চতুর্থ শনিবার এবং ২৭ অক্টোবর রবিবারের কারণে সারা দেশে ব্যাংক বন্ধ থাকবে

Advertisement

আর কয়েকদিন পরেই দীপাবলি উৎসব, এবং দীপাবলি দেশের বৃহত্তম উৎসবগুলির মধ্যে একটি। এই উৎসবকে সরকারি ছুটি হিসেবে বিবেচনা করা হয় এবং এর কারণে অফিস আদালত এবং অন্যান্য সরকারি প্রতিষ্ঠান ছুটি থাকে। পাশাপাশি কিন্তু ব্যাংক ছুটি থাকে দীপাবলি উপলক্ষে। এবার শুধুমাত্র দীপাবলি নয় পরবর্তী ছট উৎসবে অনেক জায়গায় ব্যাংক বন্ধ থাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বছর দীপাবলি এবং ছট পুজোর কারণে অনেক জায়গায় ব্যাংক ছুটি থাকবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক কোন কোন দিন, কোথায় কোথায় ছুটি থাকবে ব্যাংক।

৩১ অক্টোবর দিওয়ালি কালীপুজো সরদার বল্লভ ভাই প্যাটেলের জন্মদিন নরক চতুর্দশী উপলক্ষে ত্রিপুরা উত্তরাখন্ড সিকিম মনিপুর মহারাষ্ট্র মেঘালয় জম্মু ও কাশ্মীর ছাড়া সারাদেশে ব্যাংক বন্ধ থাকবে। অন্যদিকে ১ নভেম্বর দিওয়ালি অমাবস্যা দীপাবলি কুট কন্নড় রাজ্য উৎসব উপলক্ষে ত্রিপুরা কর্ণাটক উত্তরাখন সিকিম মনিপুর জম্মু-কাশ্মীর মহারাষ্ট্র এবং মেঘালয় ব্যাংক বন্ধ থাকবে। ২ নভেম্বর বালি প্রতিপদ, লক্ষী পূজা, গোবর্ধন পূজা, উপলক্ষে গুজরাট কর্ণাটক উত্তরাখন্ড সিকিম রাজস্থান উত্তরপ্রদেশ এবং মহারাষ্ট্রে ব্যাংক বন্ধ থাকবে। ৭ নভেম্বর ছট পূজা সন্ধ্যা অর্ঘ্য উপলক্ষে পশ্চিমবঙ্গ বিহার এবং ঝাড়খন্ডে ব্যাংক বন্ধ থাকবে। ৮ নভেম্বর ছট সকাল অর্ঘ্য ও ভাঙ্গলা উৎসব উপলক্ষে বিহার ঝাড়খন্ড এবং মেঘালয়তে ব্যাংক বন্ধ থাকবে।

ব্যাংক গ্রাহকদের মনে রাখতে হবে, কিছু ব্যাংকের ছুটি কিন্তু জাতীয় ছুটি বিভাগের অধীনে এবং কিছু ছুটি উৎসব নির্দিষ্ট রাজ্য বা অঞ্চলের জন্য নির্দিষ্ট। শুধুমাত্র একটি নির্দিষ্ট রাজ্য বা অঞ্চলের ব্যাংকগুলো ছাড়া কিন্তু এই সমস্ত দিনে অন্য জায়গায় ব্যাংক খোলাই থাকবে। তাই ব্যাংক গ্রাহকদের উচিত ব্যাংকের ছুটির তালিকা চেক করার পরে তারপর ব্যাংকে যাওয়া এবং সময়মতো কাজ শেষ করা।

Related Articles

Back to top button