নিউজরাজ্য

Electric Bill: রাজ্যের লোকের জন্য বড় সুখবর! বিদ্যুৎ বিলে বিরাট ছাড় দিচ্ছে মমতা সরকার

তিন মাসের জন্য ৭৫ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ দিচ্ছে মমতা সরকার

Advertisement

বর্তমান সময়ে, ভারতের বিভিন্ন রাজ্যে, বিশেষ করে পশ্চিমবঙ্গে, দৈনন্দিন জিনিসপত্রের মূল্যবৃদ্ধির কারণে অধিকাংশ গৃহস্থালী কঠিন পরিস্থিতির সম্মুখীন হচ্ছে। এই অবস্থায়, CESC এলাকার অধীনে বিদ্যুতের বিল বৃদ্ধি পাওয়ায় অনেক পরিবার আর্থিক চাপে পড়েছে। তাদের এই সংকট মোকাবেলার জন্য পশ্চিমবঙ্গ সরকার একটি বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে, যার নাম “হাসির আলো প্রকল্প”।

আপনাদের জানিয়ে রাখি, ২০২০ সালে চালু হওয়া হাসির আলো প্রকল্পের মূল লক্ষ্য হলো নিম্ন আয়ের পরিবারগুলোকে বিদ্যুৎ বিলের জন্য আর্থিক সহায়তা প্রদান করা। এই প্রকল্পের আওতায়, যোগ্য পরিবারগুলি তিন মাসের জন্য ৭৫ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন। অর্থাৎ, যদি কোন পরিবার সেই সময়ের মধ্যে ৭৫ ইউনিট বিদ্যুৎ ব্যবহার করে, তবে তাদের বিদ্যুৎ বিল দিতে হবে না।

প্রকল্পে আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

হাসির আলো স্কিমের জন্য আবেদন করতে হলে কিছু নির্দিষ্ট মানদণ্ড পূরণ করতে হবে। আবেদনকারীদের অবশ্যই:

1. আবেদনকারীর কাছে একটি BPL (Below Poverty Line) রেশন কার্ড থাকতে হবে, যা দারিদ্র্যসীমার নিচে থাকার প্রমাণ হিসেবে গণ্য হবে।

2. আবেদনকারীর বার্ষিক আয় ৩ লাখ টাকার কম হতে হবে।

3. আবেদনকারীর বিদ্যুৎ সংযোগটি শুধুমাত্র আবাসিক ব্যবহারের জন্য হতে হবে, দোকান বা অন্যান্য ব্যবসায়িক উদ্দেশ্যে নয়।

আবেদন প্রক্রিয়া:

হাসির আলো প্রকল্পের জন্য আবেদন করা বেশ সহজ। আগ্রহী ব্যক্তিরা স্থানীয় বৈদ্যুতিক অফিসে গিয়ে অফলাইনে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়াটি নিম্নরূপ:

1. আপনার নিকটস্থ বৈদ্যুতিক অফিসে যান।

2. হাসির আলো প্রকল্পের আবেদনপত্রের জন্য অনুরোধ করুন এবং এটি যথাযথভাবে পূরণ করুন।

3. পূরণ করা ফর্মের সঙ্গে প্রয়োজনীয় নথিগুলি সংযুক্ত করে অফিসে জমা দিন।

হাসির আলো প্রকল্পের একটি উল্লেখযোগ্য সুবিধা হলো, এখানে আবেদনের জন্য কোনো সময়সীমা নেই। যে কোন সময় পরিবারগুলি আবেদন করতে পারবে। বর্তমান আর্থিক চাপে, হাসির আলো প্রকল্পের মতো উদ্যোগগুলি দুর্বল পরিবারগুলির জন্য এক ধরনের আশার আলো বয়ে আনে। বিদ্যুৎ খরচ বাঁচানোর মাধ্যমে এই প্রকল্পটি অভাবীদের জীবনযাত্রার মান উন্নত করতে সহায়তা করবে।

Related Articles

Back to top button