ব্যবসা-বানিজ্য ও অর্থনীতিদেশ

Ration Card KYC: রেশন কার্ড কেওয়াইসি-তে আল্টিমেটাম, এই তারিখের মধ্যে যাচাই না করা হলে বন্ধ হয়ে যাবে গম চাল

আপনি যদি সরকারি রেশন প্রকল্পের সুবিধা গ্রহণ করতে চান তাহলে আপনাকে কিন্তু কেওয়াইসি করতেই হবে

Advertisement

অত্যন্ত দ্রুত গতিতে শুরু হয়েছে রেশন কার্ডের কেওয়াইসি করার প্রক্রিয়া। যে রেশন কার্ড ধারীরা এখনো পর্যন্ত এই কেওয়াইসি করে উঠতে পারেননি তাদের কিন্তু এই কাজটা অতি দ্রুত সম্ভব করে ফেলতে হবে, না হলে কিন্তু এই রেশন কার্ডের সুবিধা পুরোপুরিভাবে বন্ধ হয়ে যাবে তাদের জন্য। আপনাদের জানিয়ে রাখি, কেওয়াইসি করার শেষ তারিখ কিন্তু ৩১শে ডিসেম্বর। তার আগে আপনাদের কেওয়াইসি করে ফেলতে হবে সবাইকে। আপনি যদি নির্ধারিত সময়সীমার মধ্যে কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন না করেন তাহলে যে বিনামূল্যের চাল এবং গম আপনি পাচ্ছেন সেটা পুরোপুরি ভাবে বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছে ভারত সরকার। রেশন কার্ড কেওয়াইসি করার অর্থ হলো আপনি গ্রাহক হিসেবে নিজেকে পুনরায় রেজিস্টার করছেন। এর মূল উদ্দেশ্য হলো রেশন কার্ড ধারীদের পরিচয় যাচাই করা এবং জাল রেশন কার্ড নির্মূল করা।

কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করলে শুধুমাত্র তারাই উপকৃত হবেন যারা যোগ্য। ভারতে এমন অনেক রেশন কার্ড ধারী রয়েছেন যারা এই মুহূর্তে বেছে নেই কিন্তু তাদের নাম করে অনেকেই এখনো পর্যন্ত রেশন গ্রহণ করছেন। এই ধরনের রেশন কার্ড মূলত জাল রেশন কার্ড ক্যাটেগরিতে পড়ে। এই যা রেশন কার্ড কারো নামে থাকলে সেইটা বাতিল হয়ে যাবে এই কেওয়াইসি প্রক্রিয়ার মাধ্যমে। কেওয়াইসি পরিষেবাগুলিতে অনেক বেশি স্বচ্ছতা আনবে এবং রেশন কার্ড পরিষেবা আরো ভালো করে তুলবে সারা ভারতের গ্রাহকদের জন্য। এই প্রকল্পটি অভাবীদের কাছে পৌঁছেছে কিনা সেটাও জানা যাবে খুব সহজে।

কেওয়াইসি করার প্রক্রিয়াটা খুবই সহজ। আপনি কিন্তু ঘরে বসে অনলাইনে এই কাজটা সম্পন্ন করতে পারেন। পাশাপাশি রেশন ডিলারের কাছে গিয়েও কাজটা করা যেতে পারে। কেওয়াইসি করাতে আপনার নির্দিষ্ট কিছু নথি প্রয়োজন হবে। এর মধ্যে রয়েছে রেশন কার্ড আধার কার্ড প্যান কার্ড ভোটার কার্ড পাসপোর্ট এবং ব্যাংক পাসবুক। তবে রেশন কার্ড এবং আধার কার্ড থাকতেই হবে, বাকি ডকুমেন্ট না থাকলেও অসুবিধা নেই। আপনি অনলাইনে বা রেশনে দোকানে গিয়ে আপনার রেশন কার্ডের স্থিতি পরীক্ষা করে, তারপর রেশন কার্ড কেওয়াইসি করতে পারেন। তবে যদি কোন কারণে আপনি কোন সমস্যার মুখোমুখি হন তাহলে কিন্তু আপনাকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সরাসরি যোগাযোগ করতে হবে।

Related Articles

Back to top button