ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Post Office Scheme: এই প্রকল্পে দু’বছরে ধনী হয়ে যাবেন মহিলারা, হতে পারেন একেবারে মালামাল

সরকারি প্রকল্পগুলিকে বিনিয়োগের জন্য সবথেকে ভালো একটা উপায় বলেই বিবেচনা করা হয় বহু বছর ধরেই

Advertisement

ভারতের সরকারি প্রকল্পগুলিকে বিনিয়োগের জন্য সবথেকে ভালো একটা মাধ্যম হিসেবে বিবেচনা করা হয়। এখানে কোন ঝুঁকি ছাড়া মানুষ জন লাভ পেতে পারেন। মধ্যবিত্ত এবং দরিদ্র পরিবারের জন্য প্রায়ই এই ধরনের সরকারি প্রকল্প বেশ লাভজনক প্রমাণিত হয়ে ওঠে। পোস্ট অফিসের অধীনে এরকম কিছু ছোট ছোট প্রকল্প রয়েছে যেগুলি স্মল সেভিংস কিমের অধীনে আসে। এই প্রকল্প মাত্র দুই বছরের মধ্যে লক্ষ লক্ষ টাকা জমা করতে পারে। পোস্ট অফিসের মাধ্যমে পরিচালিত এই প্রকল্পটি মহিলাদের জন্যই যা দু বছরের ম্যাচিউরিটির মেয়াদ প্রদান করে আপনাকে। এই প্রকল্পে মাত্র দু বছরের জন্য আপনি বিনিয়োগ করতে পারবেন এবং এর সবথেকে বড় বিশেষত্বটা হলো, এই অ্যাকাউন্ট খোলার জন্য বিশেষ কোনো কাগজপত্রের প্রয়োজন হবে না। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে মহিলা সম্মান সঞ্চয়পত্র। আপনি যদি একজন মহিলা হন তাহলেই আপনি এই প্রকল্প একাধিক অ্যাকাউন্ট খুলতে পারেন।

কেন্দ্রীয় সরকার ২০২৩ সালে মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিম শুরু করেছিল। প্রচুর লাভের কারণে এই প্রকল্পটি অল্প সময়ের মধ্যে পোস্ট অফিসের বিখ্যাত প্রকল্পগুলির মধ্যে একটি হয়ে উঠেছে। অনেক মহিলার কাছে এটি একটি প্রিয় প্রকল্প হয়ে উঠেছে। সরকার এই প্রকল্পের অধীনে আপনাকে ৭.৫ শতাংশ সুদ দিয়ে থাকে। সুতরাং দুই বছরের জন্য এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে যদি আপনি বিনিয়োগ করেন, তাহলে আপনি প্রচুর টাকা রোজগার করতে পারবেন। এর পাশাপাশি এই প্রকল্পের অধীনে সর্বাধিক বিনিয়োগের পরিমাণ হলো দুই লক্ষ টাকা।

শুধু তাই নয় এই প্রকল্পে কিন্তু মহিলাদের স্বাবলম্বী করার জন্য আরো বেশ কিছু সংযোজন রয়েছে। মহিলাদের স্বাবলম্বী করতে এই প্রকল্প চালু করা হয়েছিল। এটা শুধুমাত্র বিনিয়োগের উপরে ৭.৫ শতাংশ সুদ দেয়না, এটা টিডিএস কর থেকে অব্যাহতি দিয়ে থাকে মহিলাদের। CBDT এর মতে প্রবীর নাগরিকদের ক্ষেত্রে TDS শুধুমাত্র এই প্রকল্পে প্রযোজ্য হবে যখন একটি আর্থিক বছরের সুদে আয় ৪০ থেকে ৫০ হাজার টাকা মত হতে পারবে। এই প্রকল্পের আরেকটি বিশেষ বিষয় হলো যে, ১০ বছর বা তার কম বয়সী মহিলাদের জন্য অ্যাকাউন্ট খোলা যেতে পারে। এছাড়া ভারতের যেকোনো মহিলা নাগরিক এখানে বিনিয়োগ করতে পারেন।

Related Articles

Back to top button