নিউজদেশ

Lower Berth Tickets: কিভাবে লোয়ার বার্থে টিকিট পাবেন? সিনিয়র সিটিজেনদের জন্য উপায় জানালো রেল

রেল পরিষেবা উন্নতিকরনের কাজে নিরলস পরিশ্রম করে চলেছে ভারতীয় রেল

Advertisement

ভারতে ট্রেন পরিষেবা ব্যাপকভাবে ব্যবহার করা হয়। দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে। সর্বস্তরের মানুষ এই রেল পরিষেবা স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারেন। আর এই রেল পরিষেবা উন্নতিকরনের কাজে নিরলস পরিশ্রম করে চলেছে ভারতীয় রেল। অনেকেই আছেন যারা নিয়মিত এই ভারতীয় রেলের পরিষেবা নিয়ে থাকেন। ভারতীয় রেলে ভ্রমণের জন্য অনেকেই অনলাইনে টিকিট বুক করেন, কিন্তু তাদের অধিকাংশই লোয়ার বার্থ চান। নিম্ন বার্থ সংক্রান্ত কিছু বিশেষ নিয়ম ভারতীয় রেলের দ্বারা তৈরি করা হয়েছে যেগুলি সম্পর্কে জানা আপনার জন্য গুরুত্বপূর্ণ। আপনিও যদি ট্রেনের নিচের বার্থে ভ্রমণ করতে চান, তাহলে আপনার কিছু নিয়ম জানা উচিত।

লোয়ার বার্থ পাওয়ার নিয়ম

তাই নিম্ন বার্থ নিয়েও কিছু বিশেষ নিয়ম করেছে রেল। আপনি যদি ট্রেনে ভ্রমণের সময় নীচের বার্থ পেতে চান, তবে বুকিং করার আগে আপনার এই নিয়মগুলি সম্পর্কে জানা উচিত। লোয়ার বার্থ ভারতীয় রেলের দ্বারা কিছু বিশেষ লোকের জন্য সংরক্ষিত। এই আসনগুলি প্রথমে কেবলমাত্র সেই ব্যক্তিদের দেওয়া হয়। এমতাবস্থায় কোনো লোয়ার বার্থ বাকি থাকলে তা বাকিদের দেওয়া হয়। রেলওয়ের তথ্য অনুযায়ী, লোয়ার বার্থ প্রথমে অক্ষম ব্যক্তিদের এবং তারপরে প্রবীণ নাগরিকদের এবং পরে মহিলাদের দেওয়া হয়।

কতগুলি সিট রিজার্ভ থাকে?

রেলওয়ে বোর্ডের নির্দেশ অনুযায়ী, স্লিপার ক্লাসে প্রতিবন্ধীদের জন্য চারটি এবং এসি-তে দুটি আসন সংরক্ষিত রয়েছে। এছাড়া গরীব রথ ট্রেনে প্রতিবন্ধীদের জন্য দুটি বার্থ বুক করা আছে। আর প্রবীণ নাগরিকদের না চাইতেই লোয়ার বার্থ দেওয়া হয়। ট্রেনে ভ্রমণকারী কোনও মহিলার প্রয়োজন না হলে তাকেও নীচের বার্থ দেওয়া হয়। এরপর লোয়ার বার্থ বাকি থাকলে সাধারণ মানুষের জন্য লোয়ার বার্থ দেওয়া হয়। আপনি IRCTC অ্যাপে গিয়ে অনলাইনে টিকিট বুক করতে পারেন।

Related Articles

Back to top button