দেশনিউজ

১৪৫ দিন পর স্বাভাবিক হচ্ছে কার্গিলের ইন্টারনেট পরিষেবা

Advertisement
Advertisement

১৪৫ দিন পর শুক্রবার থেকে লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলের অন্তর্গত কার্গিল এলাকার ইন্টারনেট পরিষেবা স্বাভাবিক হচ্ছে বলে জানা গেছে। ৫ আগষ্ট ২০১৯ জম্মু ও কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর থেকে প্রায় চার মাস ধরে বন্ধ রয়েছে উপত্যকার মোবাইল পরিষেবা। সেই সময়ই এই রাজ্যকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করা হয়।

Advertisement
Advertisement

সরকারি সূত্রে পাওয়া খবর অনুযায়ী, গত চার মাস ধরে শান্ত রয়েছে কার্গিল। কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি এই এলাকায়। যার ফলে ইন্টারনেট পরিষেবা স্বাভাবিক করার বিষয়ে সবুজ সংকেত পাওয়া গেছে বলে খবর পাওয়া গেছে। ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা ইতিমধ্যে কাজ করতে শুরু করেছে কার্গিল এলাকায়।

Advertisement

আরও পড়ুন : ‘পেট্রোল ও ডিজেল প্ৰস্তুত রাখুন, নির্দেশ পেলেই সব জ্বালিয়ে দেবেন’ কংগ্রেস নেতার বক্তব্যে চাঞ্চল্য

Advertisement
Advertisement

অক্টোবর থেকেই কাশ্মীর উপত্যকা এলাকায় পোস্ট পেইড মোবাইল পরিষেবা চালু করেছে বিএসএনএল কর্তৃপক্ষ। কিন্তু তা স্বত্ত্বেও উপত্যকা অঞ্চলে ইন্টারনেট পরিষেবা মিলছিল না বলে অভিযোগ। অফিসিয়াল সূত্রে খবর, ব্রডব্যান্ড ইন্টারনেট চালু করে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করা হয়েছে।

জম্মু ও কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা লোপ ও রাজ্য পুনর্গঠনের সময় সেখানকার শতাধিক রাজনৈতিক কর্মী ও নেতা গ্রেপ্তার হন। এমনকি কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করায় তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিকে পর্যন্ত গ্রেপ্তার করা হয়। তখন থেকেই ভূস্বর্গকে যোগাযোগ বিচ্ছিন্ন করে রাখা হয়েছিল।

পরবর্তী সময়ে বেশিরভাগ আটক ব্যক্তিকেই ছেড়ে দেওয়া হয়। গত আগষ্টেই জম্মু ও লাদাখের ১২ টি জেলার মোবাইল পরিষেবা স্বাভাবিক হয়েছে। পরে কাশ্মীরের কুপওয়ারাতেও স্বাভাবিক হয় মোবাইল পরিষেবা।

Related Articles

Back to top button