আন্তর্জাতিকনিউজ

‘তাড়াহুড়ো করে লকডাউন তুললে মারাত্মক পরিণাম হবে’, সতর্ক করল WHO

Advertisement
Advertisement

এই মুহুর্তে বিশ্ব জুড়ে একটাই আতঙ্ক, করোনা আতঙ্ক। মারণ এই ভাইরাস চীন থেকে উৎপত্তি হয়ে ক্রমশ সমগ্র পৃথিবীতে ছড়িয়ে পড়েছে। সবচেয়ে ভয়ঙ্কর পরিস্থিতি হয়েছে ইউরোপের দেশ গুলিতে। এই অবস্থায় করোনা ভাইরাসের হাত থেকে বাঁচার জন্য ইউরোপীয় দেশগুলিতে লকডাউন জারি ছিল। কিন্তু বর্তমানে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসার ফলে স্পেন, ইতালি, জার্মানি, ইংল্যান্ডের মতো দেশগুলি লকডাউন তোলার পরিকল্পনা করছিল।

Advertisement
Advertisement

কিন্তু শনিবার WHO কর্তা টেডরোজ আধানম গেবিয়াসেস করোনা আক্রান্ত দেশগুলিকে তাড়াহুড়ো না করার পরামর্শ দেন। WHO এর কর্তা বলেন, ‘ইউরোপের বেশ কয়েকটি দেশ থেকে অনেকটা আশাপ্রদ খবর এসেছে। স্পেন, ইতালি, জার্মানির মতো দেশ গুলি থেকে ভালো খবর পাওয়া গেছে। কিন্তু এখনই তাড়াহুড়ো করার কোনো দরকার নেই। এখনই লকডাউন তুলে দিলে লকডাউনের আগের অবস্থায় আর আসতে সময় লাগবে না।’

Advertisement

WHO এর কর্তা সমস্ত দেশগুলিকে লকডাউন তোলার ব্যাপারে চিন্তাভাবনা করতে বলেছেন। কিন্তু টানা লকডাউনের ফলে সাধারণ মানুষের অসুবিধার কথাও মেনে নিচ্ছেন WHO কর্তা। সাধারণ মানুষের যাতে অসুবিধা না হয় তার জন্য ভারতের মতো আর্থিক প্যাকেজের ঘোষণা করতে অন্য দেশগুলিকে অনুরোধ করেছেন তিনি। সারা বিশ্বে এই মুহুর্তে করোনায় আক্রান্তের সংখ্যা ১৭ লক্ষ ১০ হাজার ৩২৪ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৩ হাজার ৫১২ জনের। ভারতে আক্রান্তের সংখ্যা ৭,৮৭৬ যার মধ্যে মারণ এই ভাইরাসে মৃত্যু হয়েছে ২৫০ জনের।

Advertisement
Advertisement

Related Articles

Back to top button