পরিযায়ী শ্রমিকদের থেকে ৩২ লক্ষ টাকার ভাড়া আদায় রেলের

Advertisement

কোভিড ১৯-এর কারণে দীর্ঘদিন ধরে লকডাউন চলছে দেশে। এর ফলে কাজ না হারিয়ে গভীর আর্থিক সঙ্কটের মধ্যে পড়েছে দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা পরিযায়ী শ্রমিকরা। তাদের ফিরিয়ে আনতেই ‘শ্রমিক স্পেশাল’ ট্রেনের ব্যবস্থা করেছে কেন্দ্র। এই স্পেশাল ট্রেনকে ঘিরেই দেশ জুড়ে বিতর্কের সৃষ্টি হয়েছে।

Advertisement
Advertisement

প্রথমে টিকিটের দাম শ্রমিকদের কাছ থেকে আদায় করার কথা ঘোষণা করলেও পরে বিতর্কের মুখে পড়ে তা প্রত্যাহার করে নেয় কেন্দ্র সরকার। এরমধ্যেই জানা গেছে, এর্নাকুলামে আটকে থাকা ওড়িশা ও বিহারের পরিযায়ী শ্রমিকরা ঘরে ফেরার জন্য ৩২ লক্ষ টাকা দিয়েছে রেলকে। সূত্রের খবর, গত রবিবার বিশেষ ট্রেনে এর্নাকুলাম থেকে মোট ৫ হাজার ৫৯২ জন পরিযায়ী শ্রমিক বাড়ির উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

Advertisement

শ্রমিকরা টিকিট প্রতি গড়ে ৫৩০ টাকা করে ব্যয় করেছেন বলে জানা গেছে। এর্নাকুলাম জেলা প্রশাসনের আধিকারিকরা জানিয়েছেন যে, তারা পরিযায়ী শ্রমিকদের কাছ থেকে অসংরক্ষিত টিকিটের ভাড়া আদায় করেছে। সংগৃহীত মোট অর্থ ভারতীয় রেলের হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তারা। প্রসঙ্গত, বিশেষ ট্রেনের মাধ্যমে পরিযায়ী শ্রমিকদের নিজ রাজ্যে ফেরত পাঠাতে একটি নির্দেশিকা জারি করে রেল। সেখানে বলা হয়, স্থানীয় রাজ্য সরকার টিকিট সংগ্রহ করে তা যাত্রীদের হাতে তুলে দেবে এবং টিকিটের ভাড়া আদায় করে তা রেলের হাতে তুলে দেবে।

Advertisement
Advertisement