দেশনিউজপলিটিক্স

কৃষক আন্দোলন নিয়ে সর্বদল বৈঠক প্রধানমন্ত্রীর, কী বললেন মোদি? জেনে নিন

Advertisement
Advertisement

নয়াদিল্লি: বাজেট অধিবেশন (Budget Session) শুরুর আগে সর্বদল বৈঠকে কৃষক আন্দোলন নিয়ে গুরুত্বপূর্ণ কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আজ, শনিবার (Saturday) সর্বদল বৈঠকে সব দলের নেতাদের কৃষক (Farmers) আন্দোলন নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘কৃষক ও সরকারের মধ্যে আলোচনার রাস্তা সব সময় খোলা আছে। তোমরর কথাই আবার বলছি। কৃষি আইন (Farm Law) নিয়ে কৃষক ও সরকারের মধ্যে সহমত এখনও না হলেও, আমরা কৃষকদের কাছে বিকল্প রাখছি। কৃষক ও আমার মধ্যে ব্যস একটা ফোন কলের দূরত্ব।’

Advertisement
Advertisement

সর্বদলীয় বৈঠকে মোদী বলেন, ‘সব বিষয়ে আলোচনার জন্য আমরা প্রস্তুত আর সব বিষয়ে বিতর্ক হবে। সব দল নিজেদের বক্তব্য রাখার অবকাশ পাবে। কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর আন্দোলনকারী কৃষকদের যে প্রস্তাব দিয়েছেন, তা এখনও রয়েছে। কৃষকদের সঙ্গে সরকার আলোচনার জন্য সর্বদা প্রস্তুত।’

Advertisement

এদিনের বৈঠকে রাজনাথ সিং, সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী, সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী অর্জুন মেঘওয়াল ও বি মুরলীধরন ভিডিয়ো কনফারেন্সে সর্বদল বৈঠকে উপস্থিত ছিলেন। কেন্দ্রের তরফে সব বিরোধী দলকে আস্বস্ত করা হয়, কৃষি আইন নিয়ে সব বিষয়ে বিতর্ক ও আলোচনার জন্য কেন্দ্র প্রস্তুত। প্রসঙ্গত, বাজেট অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণ বয়কট করে ১৯টি বিরোধী দল।

Advertisement
Advertisement

সূত্রের খবর, প্রধানমন্ত্রী এদিন সব দলের নেতাদের বলেন, আলোচনার মাধ্যমে রেজোলিউশন খোঁজা উচিত। আমাদের সবাইকে দেশের ভালর জন্য ভাবতে হবে। এদিনের সর্বদলীয় বৈঠকে উপস্থিত ছিলেন, কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ, তৃণমূল নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়, শিবসেনা সাংসদ বিনায়ক রাউত, শিরোমনি অকালি দলের বলবিন্দর সিং, প্রত্য়েকেই কৃষক আন্দোলনের প্রসঙ্গ তোলেন।

৬৫ দিন ধরে লাগাতার আন্দোলন চালাচ্ছেন কৃষকেরা। মঙ্গলবার, প্রজাতন্ত্র দিবসে কৃষকদের প্রতিবাদ কর্মসূচিকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নিয়েছে দেশের রাজধানী। সেই ঘটনার সূত্র ধরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সর্বদল বৈঠকে আলোচনার দাবি তুলেছেন ইতিমধ্যেই। তাঁর বক্তব্য, আন্দোলনকারীরা কঠিন পরিস্থিতির মধ্যেও ময়দান ছাড়ছেন না। কৃষকদের আন্দোলন সমর্থন করছে বেশির ভাগ বিরোধী রাজনৈতিক দল। সমাজের বিভিন্ন স্তরের মানুষের সমর্থনও পাচ্ছেন আন্দোলনকারীরা। ফলে কেন্দ্রের অবস্থানের উল্টো দিকে একটা জোরালো মতামত তৈরি হচ্ছে। তাই সংসদে প্রথাগত আলোচনার বাইরে সব দলের সঙ্গে এ বিষয়ে কেন্দ্রের কথা বলা জরুরি।

Related Articles

Back to top button