অফবিট

নাচ গানের মাধ্যমে কি শিক্ষাদান সম্ভব? আসুন জেনে নিই

Advertisement

ভারতবার্তা ডিজিটাল ডেস্ক, সায়ন্তিকা দাস : আজকালকার বিনোদনের যুগে বইয়ের প্রতি অনীহা সকল বাচ্চাদেরই। সেই পড়াশোনা যদি বিনোদনের মাধ্যমে করা যায় তাহলে কেমন হয়?? আমরা সকলেই নিশ্চয়ই ‘তারে জমিন পর’ সিনেমা টা দেখেছি। এখানে আঁকার শিক্ষকের ভূমিকায় অভিনয় করেছিলেন আমির খান। এবং ছোটো থেকে বড়ো সকলের মন জয় করে নিয়েছিলেন ।সেখানে নাচ ও গানের মাধ্যমে তিনি ছাত্র-ছাত্রীদের পড়িয়েছিলেন।

শুধু সিনেমাতেই নয় এই ঘটনা দেখা গেছে বাস্তবেও। প্রফুল্ল কুমার পাথি যিনি ওড়িশার কোরাপুট এর লামতাপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তিনিও এই সিনেমায় অভিনীত আমির খানের পন্থা অবলম্বন করেছেন। একঘেয়েমি পড়াশোনা থেকে বেরিয়ে আসতে তিনিও নাচে-গানে ক্লাসরুম কে মজাদার করে তুলেছেন। এভাবেই নাচে গানের মাধ্যমেই চললো ইতিহাস, ইংরেজি, ওড়িশা ভাষা শিক্ষা।

এই প্রচেষ্টার জন্য প্রধান শিক্ষকের প্রশংসা করেছেন সকলেই। সোশ্যাল মিডিয়ায় এই ভিডিওটি ভাইরাল হয়েছে। সেখানে প্রধান শিক্ষককে নাচ-গান ও হাসির মাধ্যমে শেখাতে দেখা গিয়েছে। আমরা সকলেই মনে করে থাকি প্রধান শিক্ষক মানেই তিনি হবেন রাগী ও গম্ভীর। কিন্তু এখানে তিনি ব্যতিক্রমী। এই অভিনব পন্থায় পড়াশোনার মাধ্যমে বাচ্চাদের মন খুব ভালো হয়ে উঠেছে। পড়াশোনার প্রতি তাদের আগ্রহ অনেক বেড়ে গেছে।

প্রধান শিক্ষকের সঙ্গে কথা বলে জানা গেছে তিনি পড়াশোনার একঘেয়েমি দূর করার জন্যই এই অভিনব পদ্ধতিটি অবলম্বন করেছেন। যে সমস্ত গান গেয়ে তিনি ছাত্রদের পড়াশোনা শেখান, সেই সমস্ত গান তিনি নিজেই লিখেছেন। ফলে পড়াশোনার আগ্রহ বাড়ার পাশাপাশি স্কুল ছুটের সংখ্যা অনেক কমে গেছে।

একঘেয়েমি দূর করার জন্য এই পথ যদি বেছে নেওয়া হয় তাহলে মন্দ কী!

Related Articles

Back to top button