ব্যবসা-বানিজ্য ও অর্থনীতিToday Trending Newsদেশনিউজ

এই ৫টি পরিবর্তন সরাসরি প্রভাব ফেলবে আপনার পকেটে, নিয়ম কার্যকর হবে অক্টোবরে

অক্টোবর মাস থেকে বেশ কিছু নতুন নিয়ম আসতে চলেছে দেশে

Advertisement
Advertisement

অক্টোবর মাস পড়তে আর খুব একটা বেশি দেরি নেই। অক্টোবর মাস থেকে বেশ কিছু নিয়মে পরিবর্তন হতে চলেছে যার সরাসরি প্রভাব আপনার পকেটের উপরে পড়বে। পরের মাস থেকে বিদেশি ভ্রমণ বিদেশী শেয়ার এবং মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে আপনাকে বেশি টাকা খরচ করতে হতে পারে। আপনার বিনিয়োগের উপরে কিন্তু এবার থেকে নতুন টিসিএস নিয়ম প্রযোজ্য হবে। রেপো রেট নিয়ে নতুন সিদ্ধান্ত নেওয়া হবে আরবিআই-এর তরফ থেকে। উৎসবের মরশুমে বুদ্ধিমানের মতো অর্থ ব্যয় করুন। ছাড়াও যদি আপনি যদি জন্মসংসাপত্র না করিয়ে থাকেন তাহলে এটাই আপনার জন্য একেবারে শেষ সময়। তাহলে চলুন জেনে নেওয়া যাক পুজোর সময় এর নতুন কিছু নিয়মের ব্যাপারে।

Advertisement
Advertisement

নতুন টিসিএস কাঠামো

Advertisement

আপনি যদি পহেলা অক্টোবর থেকে পড়াশোনা বা বিদেশ ভ্রমণ করার জন্য কোথাও যেতে চান তাহলে আপনাকে টিসিএস এর নতুন নিয়ম মেনে চলতে হবে। ১ অক্টোবর ২০২৩ থেকে এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। সামনের মাস থেকে, এই নতুন টিসিএস নিয়ম প্রযোজ্য হবে বহু ক্ষেত্রে। বর্তমানে একজন ব্যক্তি এক আর্থিক বছরে আড়াই লক্ষ টাকা পর্যন্ত বিদেশে পাঠাতে পারেন। rbi এর লিবারালাইজড রেমিটেন্স স্কিম অনুযায়ী এই বিষয়টি অনুমোদিত। ১ অক্টোবর থেকে আপনি যদি চিকিৎসা বা শিক্ষাগত প্রয়োজন ছাড়া অন্য কোথাও টাকা পাঠাতে চান তাহলে আপনাকে ২০ শতাংশ টিসিএস দিতে হবে। আপনি যদি একটি আর্থিক বছরের সাত লক্ষ বার তার কম টাকা পাঠান তবে এই নিয়ম প্রযোজ্য হতে চলেছে।

Advertisement
Advertisement

রেপো রেট নিয়ে নতুন সিদ্ধান্ত

রিজার্ভ ব্যাংকের গভর্নর এর সভাপতিতে মনিটারি পলিসি কমিটি সভা ৪ থেকে ৬ অক্টোবর অনুষ্ঠিত হতে চলেছে। সেই সূত্রে এবারে রেপো রেট নিয়ে নতুন সিদ্ধান্ত নেওয়া হবে। আপনার বাড়ি এবং গাড়ির ঋণের ইএমআই এর উপরে সরাসরি প্রভাব ফেলবে এই রেপো রেট। এপ্রিল জুন এবং আগস্টে অর্থাৎ গত তিনবার রেপোরেটে কোন পরিবর্তন করা হয়নি। কিন্তু, এবারে হয়তো পরিবর্তন করা হতে পারে।

জন্মসংসাপত্র প্রয়োজন

গত বাদল অধিবেশনে সংসদ জন্ম-মৃত্যু নিবন্ধন আইন ২০২৩ পাস করেছে। ১ অক্টোবর থেকে এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। এই নতুন নিয়ম অনুসারে জন্ম শংসাপত্র একমাত্র নথি হতে চলেছে যা আপনাকে অনেক গুরুত্বপূর্ণ পরিষেবা পেতে সাহায্য করবে। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি এবং বিবাহ নিবন্ধনের জন্য আপনার আধার কার্ড প্রয়োজন হবে। এছাড়া সরকারি চাকরি এবং ড্রাইভিং লাইসেন্সের জন্য আপনি আবেদন করতে পারেন।

বুদ্ধিমানের মতো অর্থ ব্যয় করুন

ই-কমার্স ওয়েবসাইট এবং খুচরো বিক্রেতারা অক্টোবরের নবরাত্রি এবং দশেরার সময় নতুন উৎসব অফার চালু করতে চলেছে। এই সময় বেশি খরচ না করে বাজেট তৈরি করুন এবং উৎসবের মরশুমে আপনার কেনাকাটার খরচের দিকে ভালোভাবে নজর রাখুন।সেই অনুযায়ী কেনাকাটা করুন। টাকা সংরক্ষণ করতে বিশেষ গিফট পয়েন্ট ব্যবহার করুন। যে জিনিস কেনার প্রয়োজন নেই সেটা আপনি এড়িয়ে চলুন।

২০০০ টাকা নিয়ে আপডেট

৩০ সেপ্টেম্বর ২০২৩ এর পরে জমা বা বিনিময়ের জন্য রেখে দেওয়া ২০০০ টাকার ব্যাংকের নোটের কি করা যায় সেটা নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ১ অক্টোবরের মধ্যে একটা নতুন আপডেট দিতে চলেছে। হতে পারে আরবিআই এই নোট বিনিময়ের নিয়ম আর কিছুদিন বৃদ্ধি করবে।

Related Articles

Back to top button