দেশনিউজ

কেন্দ্রীয় কর্মচারীদের DA DR বৃদ্ধি, সরকার ঘোষণা করেছে

Advertisement

কেন্দ্রের এক কোটিরও বেশি কর্মচারী এবং পেনশনভোগীরা শীঘ্রই দুর্দান্ত খবর পেতে চলেছেন। হ্যাঁ ঠিকই শুনেছেন। সবকিছু ঠিকঠাক থাকলে কেন্দ্রীয় সরকার আগামী মাসে তার কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (ডিএ বৃদ্ধি) এবং মহার্ঘ ত্রাণ (ডিআর বৃদ্ধি) উপহার দিতে পারে।

এই বৃদ্ধি ১ জুলাই ২০২৩ সাল থেকে কার্যকর হবে বলে খবর। একাধিক মিডিয়া রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় সরকার সেপ্টেম্বর মাসে ডিএ এবং ডিআর বাড়ানোর ঘোষণা করেছে। তবে এ বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করা হয়নি। সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার এবার মহার্ঘ ভাতা চার থেকে তিন শতাংশ বাড়াতে পারে। বস্তুত, কেন্দ্রীয় সরকার শ্রম মন্ত্রকের প্রকাশিত এআইসিপিআই তথ্যের ভিত্তিতে মহার্ঘ ত্রাণ বৃদ্ধির কথা ঘোষণা করেছে। জানুয়ারি থেকে জুন পর্যন্ত প্রকাশিত এআইসিপিআইয়ের তথ্য অনুযায়ী, এবার ডিএ এবং ডিআর ৪ শতাংশ বাড়তে পারে। আমরা আপনাকে বলি যে সরকার ছয় মাসের মুদ্রাস্ফীতির তথ্যের ভিত্তিতে মহার্ঘ ভাতা বৃদ্ধি করে।

এটাও জল্পনা চলছে যে, এবার ডিএ এবং ডিআর ৪-এর পরিবর্তে মাত্র ৩ শতাংশ বৃদ্ধি হবে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত সরকার নেবে এবং সে অনুযায়ী বেতন বৃদ্ধির ঘোষণা দেবে। সপ্তম বেতন কমিশনের (সপ্তম বেতন কমিশনের ডিএ বৃদ্ধি) ফর্মুলার ভিত্তিতে এই বৃদ্ধি করা হবে।

উল্লেখ্য, কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ এবং পেনশনভোগীদের ডিআর বছরে দু’বার সংশোধন করা হয়। সর্বশেষ মার্চ মাসে ডিএ ৪ শতাংশ বাড়ানো হয়েছিল। পরে তা ৩৮ থেকে বেড়ে ৪২ শতাংশ হয়েছে। এবার ডিএ-ডিআর যদি ৪ শতাংশ বাড়ে, তাহলে তা বেড়ে দাঁড়াবে ৪৬ শতাংশে, আর ৩ শতাংশ বাড়লে তা ৪৫ শতাংশের স্তরে পৌঁছাবে। আপনাদের জানিয়ে রাখি, ডিএ এবং ডিআর বৃদ্ধির ফলে দেশের ১ কোটি কর্মচারী ও পেনশনভোগীরা সরাসরি উপকৃত হবেন। এতে তাদের বেতন ও পেনশন উল্লেখযোগ্য হারে বাড়বে।

 

Related Articles

Back to top button