Today Trending Newsদেশনিউজরাজ্য

Ration: বিনামূল্যে রেশন তোলার তারিখে জানিয়ে দিল রাজ্য সরকার, জেনে নিন কবে পাবেন বিনামূল্যে চাল এবং গম

যাদের কাছে এখনো আধার প্রমাণীকরণ ব্যবস্থা চালু হয়নি রেশন কার্ডের ক্ষেত্রে তারাও এই সুবিধা নিতে পারবেন

Advertisement
Advertisement

একেবারে বিনামূল্যে রেশন বিতরণের তারিখ ঘোষণা করে দিয়েছে ভারত সরকার। এই মাসে ১৪ মে থেকে ২৯শে মে-র মধ্যে একেবারে বিনামূল্যে রেশন বিতরণ করা হবে উত্তর প্রদেশে। লখনৌ ডিএসও বিজয় প্রতাপ সিং বলে দিয়েছেন, যোগ্য পরিবারের কার্ড ধারীরা প্রতি ইউনিটে ২ কেজি গম এবং ৩ কেজি করে চাল পেয়ে যাবেন। যারা অন্তদয় কারধারী রয়েছেন তারা বিনামূল্যে ১৪ কেজি গম এবং ২১ কেজি চাল পেয়ে যাবেন। অর্থাৎ হিসাব অনুযায়ী সাধারণ গ্রাহকরা পেয়ে যাচ্ছেন ৫ কেজি করে শস্য এবং অন্তদয় কার্ডধারীরা পেয়ে যাচ্ছেন বিনামূল্য ৩৫ কেজি করে শষ্য। এই কার্ড ধারীদের জন্য পোর্টেবিলিটি সুবিধা পাওয়া যাবে বলে জানা গিয়েছে। যারা আধার প্রমাণিকরণের মাধ্যমে রেশন পান না তাদের বিতরনের শেষ দিন ২৯ মে মোবাইলে একটি ওটিপি যাচাইয়ের মাধ্যমে বিনামূল্যে রেশন দেওয়া হবে।

Advertisement
Advertisement

বিজয় প্রতাপ সিং জানিয়েছেন, যে ইউনিটগুলোতে সমস্ত কার্ডধারীদের কাছে বিনামূল্য রেশনের সুবিধা রয়েছে, তাদের ১৪ মে থেকে ২৯ মে পর্যন্ত দোকানগুলিতে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। তাদের নির্দিষ্ট দোকানে গিয়ে আধার কার্ড যাচাই করার মাধ্যমে তারা রেশন পেতে পারবেন। যারা এখনো পর্যন্ত আধার প্রমাণিকরণ এর মাধ্যমে রেশন তুলতে পারেন না, তাদের ২৯ তারিখ যেতে হবে তাদের রেশন দোকানে। সেখানে গিয়ে তাদের মোবাইলে ওটিপি যাচাই করার মাধ্যমে খাদ্যশস্য নিতে হবে। তিনি জানিয়ে দিয়েছেন, রেশন দোকানে খাদ্যশস্য বিতরণে যাতে কোন সমস্যা না হয় তার জন্য একটা নির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Advertisement

ডিএসও জানিয়েছেন, ন্যায্য মূল্যের বিক্রেতাদের জানানো হয়েছে, যে রেশন কার্ডে ছয় বা তার বেশি ইউনিট রয়েছে, এবং ৬০ বছর বয়সী ব্যক্তিদের নাম রয়েছে, অথবা যাদের নাম আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ডের তালিকায় রয়েছে, তাদেরকে কিন্তু বারকোড স্ক্যান করে তবেই রেশন দেওয়া যাবে। আয়ুষ্মান কার্ড এর মাধ্যমে যদি এই রেশন তুলতে হয় তাহলে বারকোড টেস্ট করতে হবে এবং তারপরেই রেশন তুলতে পারবেন ঐ গ্রাহক।

Advertisement
Advertisement

Related Articles

Back to top button