ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

মাত্র ৩০০০ টাকা করে জমিয়ে ৭৭ হাজার রিটার্ন! হিসেব দেখে নিন SBI-এর এই স্কিমের, শুধু লাভই লাভ

প্রবীণ নাগরিকরা সাধারণ নাগরিকদের তুলনায় ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ পান। অর্থাৎ প্রবীণ নাগরিকরা ৭.৩০ শতাংশ সুদের হারে রিটার্ন পাবেন ৩৭ হাজার ৪৪৫ টাকা।

Advertisement
Advertisement

আপনি সেভিংসের পরিমাণ বাড়াতে চান তবে বিনিয়োগ করা খুব গুরুত্বপূর্ণ। আজকাল বিনিয়োগের অনেক বিকল্প রয়েছে। কিছু গ্যারান্টিযুক্ত রিটার্ন পায়, আবার কিছু বাজারের সাথে সংযুক্ত, যার মধ্যে কত রিটার্ন পাওয়া যাবে তার কোনও গ্যারান্টি নেই। আজকাল মার্কেট লিংকড এসআইপি খুব পছন্দ হচ্ছে। এর মাধ্যমে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা হয়। বিশেষজ্ঞরা মনে করেন, এসআইপিতে দীর্ঘমেয়াদি বিনিয়োগ খুব ভালো মুনাফা এনে দিতে পারে।

Advertisement
Advertisement

রেকারিং ডিপোজিটে কতটা লাভ? 

কিন্তু কিছু বিনিয়োগকারী কোনো ধরনের ঝুঁকি নিতে চান না। অতএব, তারা এই জাতীয় স্কিমগুলিতে বিনিয়োগ করতে পছন্দ করে, যেখান থেকে নিশ্চিত রিটার্ন পেতে পারে। এসআইপি এবং আরডি উভয়ই বিনিয়োগের বিকল্প এবং উভয়ই আপনি প্রতি মাসে অর্থ জমা দেওয়ার সুবিধা পান। এমন পরিস্থিতিতে, যদি আপনাকে মাসে ৩০০০ টাকা বিনিয়োগ করতে হয় ত্তাহলে অনেকেই হয়তো SBI RD অপশনকে বেছে নেবেন। কিন্তু এই রেকারিং ডিপোজিটে কতটা লাভ পাওয়া যাবে?

Advertisement

Sbi RD

Advertisement
Advertisement

প্রতি মাসে ৩ হাজার টাকা

এসবিআই এর এক বছরের মেয়াদে রেকারিং ডিপোজিটে সুদের হার ৬.৮০ শতাংশ। সেই হিসাবে যদি প্রতি মাসে ৩ হাজার টাকা করে জমানো যায় তাহলে মোট বিনিয়োগের পরিমাণ হবে ৩৬,০০০ টাকা। ১ বছর পর সুদ হিসেবে পাওয়া যাবে ১,৩৪৫ টাকা।

রিটার্ন পাবেন ৭৭,৮৬৬ টাকা

প্রবীণ নাগরিকরা সাধারণ নাগরিকদের তুলনায় ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ পান। অর্থাৎ প্রবীণ নাগরিকরা ৭.৩০ শতাংশ সুদের হারে রিটার্ন পাবেন ৩৭ হাজার ৪৪৫ টাকা। ২ বছর থেকে ২ বছর ৩৬৪ দিনের মেয়াদের রেকারিং ডিপোজিটে সাধারণ নাগরিকদের ৭ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৭.৫ শতাংশ সুদের হার প্রদান করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেক্ষেত্রে এই মেয়াদে মাসে ৩০০০ টাকা করে রেকারিং ডিপোজিটে জমালে সাধারণ নাগরিকরা পাবেন ৭৭,৪৬০ টাকা এবং প্রবীণ নাগরিকরা রিটার্ন পাবেন ৭৭,৮৬৬ টাকা।

Related Articles

Back to top button