দেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

মহিলারা প্রতি মাসে 1500 টাকা পাবেন, জানুন কীভাবে সুবিধা পাবেন

মহিলাদের আর্থিকভাবে ক্ষমতায়নের জন্য তাদের অ্যাকাউন্টে প্রতি মাসে ১,৫০০ টাকা যোগ করার একটি প্রকল্প ঘোষণা করেছে। এই প্রকল্পের অধীনে যোগ্য মহিলারা আগামী ৫ বছর ধরে সুবিধা পেতে থাকবেন।

Advertisement
Advertisement

মহারাষ্ট্র সরকার রাজ্যের কোটি কোটি মহিলাকে বড় উপহার দিয়েছে। রাজ্য সরকার মহিলাদের আর্থিকভাবে ক্ষমতায়নের জন্য তাদের অ্যাকাউন্টে প্রতি মাসে ১,৫০০ টাকা যোগ করার একটি প্রকল্প ঘোষণা করেছে। এই প্রকল্পের অধীনে যোগ্য মহিলারা আগামী ৫ বছর ধরে সুবিধা পেতে থাকবেন। রাজ্য সরকার এই প্রকল্পের নাম দিয়েছে Mukhyamantri Ladki Bahin Yojana।

Advertisement
Advertisement

অ্যাকাউন্টে প্রতি মাসে ১,৫০০ টাকা

এই প্রকল্পের অধীনে, রাজ্য সরকার সুবিধাভোগী মহিলাদের অ্যাকাউন্টে প্রতি মাসে ১,৫০০ টাকা জমা করবে। মহারাষ্ট্রের মহিলাদের বয়স ২১ থেকে ৬৫ বছরের মধ্যে এবং বার্ষিক ২.৫ লক্ষ টাকার কম আয় হতে হবে। অর্থাৎ, এই প্রকল্পটি আর্থিকভাবে দুর্বল মহিলাদের জন্য তৈরি করা হয়েছে। আগামী ৫ বছর এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে।

Advertisement

১.৬৯ কোটি আবেদন জমা পড়েছে

মহারাষ্ট্র সরকারের এই প্রকল্প থেকে প্রায় দেড় কোটি মহিলা সরাসরি উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে। এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার, ১৪ আগস্ট পর্যন্ত এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য ১.৬৯ কোটি আবেদন জমা পড়েছে। এর মধ্যে যাচাই করে প্রায় ১ কোটি ৩৬ লাখ আবেদন সঠিক পাওয়া গেছে। সরকার ইতিমধ্যে এই প্রকল্পের জন্য আবেদনের তারিখ ৩১ আগস্ট পর্যন্ত বাড়িয়েছে। এ কারণে আগামী দিনে উপকারভোগীর সংখ্যা বাড়তে পারে এবং দেড় কোটি ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Advertisement
Advertisement

প্রকল্পটি কখনই বন্ধ হবে না

প্রতিবেশী রাজ্য মধ্যপ্রদেশে চালু হওয়া লাডলি বেহেন প্রকল্পের আদলে মহারাষ্ট্র সরকার এই প্রকল্পটি নিয়ে এসেছে। মধ্যপ্রদেশে প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের নেতৃত্বাধীন সরকার লাডলি বেহেন প্রকল্প শুরু করেছিল, যা অনেক প্রশংসা পেয়েছে। ৫ বছরের জন্য এই প্রকল্পের সুবিধা পাওয়া গেলেও মহারাষ্ট্র সরকার বলছে, এই স্কিম অস্থায়ী বা কিছু সময়ের জন্য নয়। সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে আশ্বাস দিয়েছেন যে মহিলাদের উপকারের এই প্রকল্পটি কখনই বন্ধ হবে না।

Related Articles

Back to top button