ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Ration Card: দেশে যে কোন জায়গায় রেশন কার্ডের KYC করতে পারবেন, বড় ঘোষণা রাজ্য সরকারের

উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে এই নতুন নিয়ম জারি করা হয়েছে দেশের অন্যান্য প্রান্তে কর্মরতদের জন্য

Advertisement
Advertisement

বর্তমানে ভারতে যদি আপনি রেশন কার্ড তৈরি করতে চান তাহলে আপনার জন্য রয়েছে ভালো সুযোগ। আপনি যদি চাকরি বা অন্য কোনো কারণে অন্য শহরে থাকেন তবে কিন্তু রেশন কার্ড যাচাই করার জন্য আপনার আর নিজের শহরে আসতে হবে না। আপনি যেখানেই থাকুন না কেন, সেখান থেকেই কেওয়াইসি করে নিতে পারবেন আপনি। আপনাকে শুধুমাত্র রেশন ডিলারের কাছে যেতে হবে এবং আপনার বায়োমেট্রিক্স সাবমিট করতে হবে। যাদের কার্ড অন্য কোন জেলায় বা অন্য কোন শহরে তৈরি, এবং তারা অন্য কোথাও বসবাস করছেন তাদের জন্য এই ব্যবস্থা চালু করেছে সরকার। এই সুবিধা সাথে সাথেই লোকেরা তাদের রেশন কার্ড ইউনিট থেকে কেটে নেওয়া বা তাদের রেশন কার্ড বাতিল হওয়ার বিষয়ে সমস্ত ইনফরমেশন পেয়ে যাবেন।

Advertisement
Advertisement

কেওয়াইসির জন্য জারি হল নির্দেশিকা

সরকার এবারের রেশন কার্ড ধারীদের কার্ড যাচাই করার জন্য কেওয়াইসি করার নির্দেশ দিয়েছে। এর অধীনে রেশন কার্ডে নিবন্ধিত পরিবারের সমস্ত সদস্যকে রেশন ডিলারের কাছে যেতে হবে এবং সমস্ত সদস্যকে কিন্তু কার্ডে আঙুলের ছাপ দিয়ে পশ মেশিনে কেওয়াইসি করতে হবে। যাদের এখনও পর্যন্ত কেওয়াইসি করা হয়নি, অথবা যারা কেওয়াইসি ভবিষ্যতেও করবেন না, তাদের নাম রেশন কার্ড তালিকা থেকে বাদ দিয়ে দেবে সরকার। অনেক রেশন কার্ড হারিয়ে এমন রয়েছেন যারা অন্য রাজ্য এবং অন্য জেলায় কাজ করছেন। তারা মূলত এই কেওয়াইসি সংক্রান্ত সমস্যায় পড়েছিলেন। তাদের জন্যই এই নতুন ব্যবস্থা শুরু করল উত্তরপ্রদেশ সরকার। খুব শীঘ্রই এই ব্যবস্থা অন্যান্য রাজ্যেও চালু হয়ে যাবে বলে জানানো হয়েছে।

Advertisement

কি বললেন সরকারি আধিকারিকরা?

উত্তরপ্রদেশ রাজ্য সরকারের কানপুর জেলা সরবরাহ আধিকারিক রাকেশ কুমার বলছেন, রেশন কার্ড ধারীরা যে শহরে বাস করছেন, সেখানেই এবার থেকে তারা কেওয়াইসি করে ফেলতে পারেন। এখনো পর্যন্ত যারা কেওয়াইসি করেননি, তাদেরকে কিন্তু এই কাজটা খুব শীঘ্রই করতে হবে। সরকার কিন্তু এই প্রক্রিয়াটা বিনামূল্যে করছে এবং খুব শীঘ্রই এই প্রক্রিয়ার কাজ শেষ করে দেওয়া হবে। এরপরে কিন্তু সরকার এই বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবে। তাই আপনার হাতে খুব বেশি সময় নেই বললেই চলে। যদি আপনারা এখনো পর্যন্ত কেওয়াইসি না করে থাকেন, তাহলে এটাই কিন্তু কেওয়াইসি করার শেষ সময়। তবে যদি কেউ এর বিনিময়ে কোন ধরনের পারিশ্রমিক চান, তাহলে সরাসরি রেশন ডিলারদের কাছে গিয়ে অভিযোগ করুন।

Advertisement
Advertisement

Related Articles

Back to top button