দেশনিউজ

Indian Railways: সুপার অ্যাপ আনছে রেল! এবার এক ক্লিকেই হবে টিকিক বুকিং-PNR চেক

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ঘোষণা করেছেন যে রেল একটি নতুন সুপার অ্যাপ নিয়ে কাজ করছে।

Advertisement
Advertisement

রেলওয়ে সুপার অ্যাপ আনছে সরকার। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ঘোষণা করেছেন যে রেল একটি নতুন সুপার অ্যাপ নিয়ে কাজ করছে। রেলের সমস্ত পরিষেবা এই অ্যাপে পাওয়া যাবে। বর্তমানে আইআরসিটিসি অ্যাপ এবং ওয়েবসাইট ট্রেনের টিকিট বুকিংয়ের জন্য ব্যবহার করা হয়। ট্রেনের অবস্থা ট্র্যাক করতে এবং পিএনআর চেক করার জন্য একটি পৃথক অ্যাপ ব্যবহার করা হয়। এই সমস্যা থেকে উত্তরণে নতুন সুপার অ্যাপ আনছে সরকার।

Advertisement
Advertisement

রেলওয়ে সুপার অ্যাপ

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রেলের নতুন সুপার অ্যাপ সম্পর্কে তেমন কিছু জানাননি। তবে মনে করা হচ্ছে যে মোবাইল ব্যবহারকারীরা এই অ্যাপে অনলাইনে টিকিট বুক করতে পারবেন। এছাড়াও, ট্রেনের PNR স্টেটাস পরীক্ষা করতে পারবেন।

Advertisement

indian railways

Advertisement
Advertisement

কেন আসছে সুপার অ্যাপ?

সরকার গত এক দশক ধরে ভারতীয় রেলওয়েকে অত্যাধুনিক করার ওপর জোর দিচ্ছে। এছাড়াও রেল পরিষেবা আগের চেয়ে ডিজিটালভাবে আরও উন্নত করা হচ্ছে। এটা এখন অনেকেই জানেন যে , প্ল্যাটফর্ম থেকে সাধারণ টিকিট অনলাইন মোডের মাধ্যমে কেনা যায়। আগে যার জন্য আগে লম্বা লাইনে দাঁড়াতে হত। তবে রেলওয়ের সব অনলাইন পরিষেবা বিভিন্ন প্ল্যাটফর্মে পাওয়া যায়, সেগুলো এক জায়গায় আনতে সরকার একটি সুপার অ্যাপ নিয়ে আসছে। একই সঙ্গে রেলওয়ের নিরাপত্তায় সরকার পূর্ণ মনোযোগ দিচ্ছে। মন্ত্রী বলছেন যে এর ফলে ট্রেন দুর্ঘটনা কমেছে। সরকার একটি দেশীয় স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা (ATP) ব্যবস্থা চালু করেছে, যা ‘কবচ’ নামে পরিচিত। বর্তমানে, ১০ হাজার কবচ ইনস্টল করা হয়েছে, যা ট্রেনের মধ্যে সংঘর্ষ প্রতিরোধ করবে বলে দাবি করা হচ্ছে।

Related Articles

Back to top button