Investment Scheme: ১.৫ লাখ টাকা জমা করে পেয়ে যান ১ কোটি টাকা, সরকার চালু করেছে এই PPF স্কিম

যারা একটু দীর্ঘ মেয়াদের জন্য বিনিয়োগ করতে চান এবং একটা বড় তহবিল তৈরি করতে চান তাদের জন্য পাবলিক প্রভিডেন্ট ফান্ড একটা দারুন লাভজনক বিকল্প হয়ে উঠতে পারে খুব শীঘ্রই। আপনি এতে নিরাপত্তার পাশাপাশি সরকারি গ্যারান্টি পেয়ে যাবেন এবং যে পরিমাণ টাকা বিনিয়োগ করছেন তার ওপরে নির্দিষ্ট সুদের সুবিধা পেয়ে যাবেন। এমন পরিস্থিতিতে যারা নিরাপদ বিনিয়োগ করতে পছন্দ করেন তাদের জন্য কিন্তু এটা একটা ভালো প্রকল্প হয়ে উঠতে পারে এবং এখনো পর্যন্ত বহু মানুষ এই পাবলিক প্রভিডেন্ট ফান্ড প্রকল্পে বিনিয়োগ করে ফেলেছেন। সরকারের রেকর্ড অনুসারে, ভারতের একটা বিশাল সংখ্যক জনতা এই পাবলিক প্রভিডেন্ট ফান্ড ব্যবহার করেন। বর্তমান নিয়ম অনুসারে পাবলিক প্রভিডেন্ট ফান্ড একাউন্টে বার্ষিক সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা আপনারা বিনিয়োগ করতে পারেন। ১৫ বছরে এই একাউন্ট পরিপক্ক হয় এবং, মেয়াদ পূর্তিতে আপনি প্রতিবছর ভালো পরিমান টাকা রিটার্ন পেতে পারবেন।

কত টাকা পাবেন সুদ?

পাবলিক প্রভিডেন্ট ফান্ডের ক্যালকুলেটর অনুসারে, আপনি যদি প্রতিবছর পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে ১.৫ লক্ষ টাকা করে জমা করেন তাহলে ১৫ বছরে আপনি বিনিয়োগ করবেন সর্বমোট ২২ লক্ষ ৫০ হাজার টাকা। এই প্রকল্পে আপনি ৭.১ শতাংশ করে সুদ পেয়ে যান এবং ১৫ বছরে আপনারা সুদ হিসেবে ১৮,১৮,২০৯ টাকা পেয়ে যাবেন। অর্থাৎ ১৫ বছর পরে আপনি যদি অর্থ উত্তোলন করতে চান তাহলে আপনি কিন্তু ৪০,৬৮,২০৯ টাকা পেয়ে যাবেন একসাথে। পাশাপাশি আপনি চাইলে এই পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট এর মেয়াদ বৃদ্ধি করতে পারেন। তবে, আপনি যদি এই একাউন্ট এর মেয়াদ বৃদ্ধি করতে চান, তাহলে আপনাকে অন্ততপক্ষে এক বছর আগে আবেদন করতে হবে। একবার আপনি যদি এক্সটেনশন করেন তাহলে এক ধাক্কায় আপনাকে ৫ বছরের জন্য এক্সটেন্ড করতে হবে।

২০ বছর বিনিয়োগ করলে কতটা সুবিধা আছে?

আপনি যদি পাবলিক প্রভিডেন্ট ফান্ড এক্সটেনশন করেন তাহলে আপনি ১৫ বছর পরেও আরো পাঁচ বছরের জন্য এই প্রকল্প এক্সটেন্ড করতে পারবেন। এই পরিস্থিতিতে আপনি যদি পরবর্তী পাঁচ বছরের জন্য বার্ষিক ১.৫ লাখ টাকা করে বিনিয়োগ চালিয়ে যান তাহলে আপনি কুড়ি বছরে মোট বিনিয়োগ করবেন ৩০ লক্ষ টাকা। সেক্ষেত্রে আপনি ৭.১ শতাংশ করে যদি সুদ পান তাহলে আপনি ৩৬,৫৮,২৮৮ টাকা পেয়ে যাবেন সুদ হিসেবে। অর্থাৎ সর্বমোট আপনি পরিপক্কতার সময় ৬৬,৫৮,২৮৮ টাকা পেয়ে যাবেন। অন্যদিকে যদি আপনি ২৫ বছরের জন্য এখানে বিনিয়োগ করেন তাহলে আপনি ম্যাচিউরিটির সময় পেয়ে যাবেন ১,০৩,০৮,০১৫ টাকা।