সরকারি কর্মচারীদের বেতন বাড়বে ৩৫ হাজার টাকা, জানুন সরকারের সব পরিকল্পনা বিস্তারে

কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য সময়টা এখন খুবই ভালো। আর কিছুদিনের মধ্যেই মহার্ঘ ভাতা বাড়তে চলেছে তাদের। কেন্দ্রীয় সরকার এবারে এই কর্মচারীদের মূল বেতন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করার সিদ্ধান্ত নিচ্ছে। বিভিন্ন কেন্দ্রীয় কমিশনের অভিযোগ এবং সুপারিশের কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকার সরকারি কর্মচারীদের বেতনে অনেক গুরুত্বপূর্ণ পরিবর্তন করেছে বলেও জানা যাচ্ছে। বহু বছর ধরে এই ৫০ লক্ষের বেশি কেন্দ্রীয় কর্মচারী তাদের মূল বেতন বৃদ্ধির দাবি জানিয়ে আসছিলেন। এতদিন পর্যন্ত তাদের মূল বেতন বৃদ্ধি না করা হলেও, এবারে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দেশের বাজেটের ঘোষণার মাধ্যমে কর্মচারীদের আশা আরো ভালোভাবে উজ্জীবিত করার সিদ্ধান্ত নিয়েছেন। এই বাজেটে অষ্টম বেতন কমিশনকে তেমন গুরুত্ব দেয়নি সরকার। তবে, অর্থ মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, কর্মচারীদের মূল বেতন বাড়ানোর প্রস্তুতি নিয়েছে সরকার। বর্ধিত বেতন দীপাবলি কর্মীদের অ্যাকাউন্টে জমা হবে।

কেন্দ্রীয় কর্মচারীদের বেতন কত বাড়বে?

সরকার তার কর্মচারীদের বেতনের সাথে সমস্ত ভাতা যোগ করে। মানুষ দীর্ঘদিন ধরে মূল বেতন বৃদ্ধির দাবি জানিয়ে আসছে। মূল বেতন কমপক্ষে টাকা হতে হবে ২৬,০০০। সেই পরিপ্রেক্ষিতেই সরকার জানিয়েছে, এবারে সরকারি কর্মচারীদের ন্যূনতম বেসিক বেতন ৮,০০০ টাকা বৃদ্ধি হতে পারে। বাজেট অধিবেশনে, কর্মচারীদের এই দাবি গৃহীত হয়েছে বলেই জানা যাচ্ছে। সরকার দীপাবলির আগে কর্মীদের এই উপহার দেওয়ার পরিকল্পনা করছে। সূত্রের খবর, ইতিমধ্যেই সমস্ত প্রস্তুতি হয়ে গিয়েছে এবং খুব শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সুখবর পেতে চলেছেন। প্রত্যাশিত বেতন বৃদ্ধি ২০% এবং ৩৫% এর মধ্যে হতে পারে। যার ফলে সম্ভাব্যভাবে লেভেল ১ বেতন প্রায় ৩৪, ৫৬০ টাকা বৃদ্ধি হতে পারে।

১০ বছর পর নতুন বেতন কমিশন কার্যকর

ভারত এ পর্যন্ত সাতটি বেতন কমিশন গঠন করেছে। ভারত ১৯৪৬ সালে তার প্রথম বেতন কমিশন গঠন করে। ২৮ ফেব্রুয়ারী ২০১৪-এ, ৭ তম বেতন কমিশন চালু হয়। অষ্টম বেতন কমিশন গঠন নিয়ে আলোচনা শুরু হয়েছে। মনে করা হচ্ছে, ৮ম বেতন কমিশন গঠনের জন্য ফাইলের প্রস্তুতি শুরু হয়েছে। অষ্টম বেতন কমিশন দেশের ১ কোটি ১২ লাখ কর্মচারী ও পেনশনভোগী সরাসরি উপকৃত হবে।