Bank Holidays: আগামী সোমবার বন্ধ থাকবে ব্যাংক, জেনে নিন কেন ছুটি থাকছে ২৩শে সেপ্টেম্বর

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ঘোষণা অনুযায়ী, আগামী ২৩শে সেপ্টেম্বর বন্ধ থাকতে চলেছে দেশের একাধিক সরকারি এবং বেসরকারি ব্যাংকের পরিষেবা। তবে রাষ্ট্রীয়ভাবে কোনো ছুটির ঘোষণা না করা হলেও কেন ২৩শে সেপ্টেম্বর দেশের ব্যাংকিং পরিষেবা বন্ধ থাকতে চলেছে, তা নিয়ে ইতিমধ্যে সংশয় দেখা গেছে গ্রাহকদের মধ্যে। আর আজকের প্রতিবেদনে আমরা আপনাদের জন্য এই প্রশ্নের সঠিক উত্তর নিয়ে এসেছি।

এদিন ভারতীয় রিজার্ভ ব্যাংকের তরফ থেকে আগামী ২৩শে সেপ্টেম্বর দেশের সরকারি ব্যাংকে ছুটি ঘোষণা করা হয়েছে। তবে এই ছুটি সারাদেশে লাগু হবে না। স্থানীয় অনুষ্ঠান এবং মান্যতা অনুযায়ী আগামী ২৩শে সেপ্টেম্বর দেশের গুরুত্বপূর্ণ রাজ্যে ব্যাংক পরিষেবা বন্ধ থাকবে। আর এই ছুটি শুধুমাত্র দেশের জম্মু-কাশ্মীরে লাগু করা হবে। অর্থাৎ আগামী সোমবার শুধুমাত্র জম্মু-কাশ্মীরে সরকারি এবং বেসরকারি পরিষেবা বন্ধ থাকবে।

আমরা আপনাদের বলি, আগামী ২৩শে সেপ্টেম্বর মহারাজা হরি সিংয়ের জন্মদিন উপলক্ষে জম্মু-কাশ্মীরে ছুটি ঘোষণা করা হয়েছে। আপনারা নিশ্চয়ই জানেন, মহারাজা হরি সিং ছিলেন জম্মু-কাশ্মীরের শেষ শাসক। ফলে তার জন্ম লগ্নকে প্রাধান্য দিয়ে ওই দিন পুরো রাজ্যে ছুটি ঘোষণা করা হয়েছে। আর এই বিশেষ কারণে আগামী ২৩শে সেপ্টেম্বর জম্মু-কাশ্মীরের পুরো ব্যাংকিং পরিষেবা বন্ধ থাকবে।

এই মাসে কোন কোন দিন বন্ধ থাকবে ব্যাংক

২২শে সেপ্টেম্বর রবিবার
২৩শে সেপ্টেম্বর সোমবার (শুধুমাত্র জম্মু-কাশ্মীর)
২৮শে সেপ্টেম্বর শনিবার (মাসের চতুর্থ শনিবার)
২৯শে সেপ্টেম্বর রবিবার