দেশনিউজ

Aadhaar Card: একটা আধার কার্ড কতবার আপডেট করা যায়? জানুন ঝটপট

Advertisement

আধার কার্ড খুবই একটি গুরুত্বপূর্ণ জিনিস। এটি একটি জরুরি জিনিস যেটি ছাড়া আজকাল কোনো কাজই হয় না। দেশের হয়তো এমন কোনো মানুষ বাকি নেই যার কাছে এইটা আধার কার্ড নেই। আপনার কাছেও কী আছে? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর।

 

বর্তমান সময়ে যে কোনো গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রেই এইটা আধার কার্ডের ব্যবহার হয়। ঋণ নেওয়া থেকে শুরু kore জন্ম, মৃত্যু, চাকরি ক্ষেত্র সহ নানা কাজে আধার কার্ড ব্যবহার করা হয়। কিন্তু আধার কার্ডে যদি আপনার নাম, ঠিকানা বা জন্ম তারিখ ভুল থাকে, তাহলে আগামী দিনে আপনাকে অনেক সমস্যায় পড়তে হবে। এই আধার যদি সঠিক সময়ে আপনি আপডেট না করেন তাহলে কেলেঙ্কারির শেষ থাকবে না। তবে চিন্তা নেই, কেন্দ্রীয় সরকার এখন এমন ব্যবস্থা করেছে যাতে আপনি যে কোনও সময় অনলাইনে এটি আপডেট করতে পারেন।

Aadhaar Card

কতবার আধার কার্ড আপডেট করতে পারবেন? 

আজ এই প্রতিবেদনে আলোচনা করতে পারবেন। বর্তমানে দেশের ৯০ শতাংশ মানুষের কাছে আধার কার্ড রয়েছে। পেনশন তোলা থেকে শুরু করে চাকরি, স্কুলে ভর্তির জন্য এটি ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। তবে আপনার আধার কার্ডে যদি কোনোরকম সমস্যা থাকে তাহলে UIDAI আপনাকে আধার কার্ডে পরিবর্তন করার অনুমতি দেয়। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে যে কোনও ব্যক্তি কতবার তাঁর আধার কার্ডে ঠিকানা পরিবর্তন করতে পারবেন? তথ্য অনুযায়ী, আধার কার্ডে আপনার বাড়ির ঠিকানা পরিবর্তনের কোনও সীমা নেই। আপনি যতবার ইচ্ছা আপনার ঠিকানা পরিবর্তন করতে পারেন, তবে মনে রাখবেন যে আপনাকে এর জন্য প্রমাণ দিতে হবে। আপনি ইউআইডিএআই ওয়েবসাইটে লগ ইন করে এবং প্রক্রিয়া অনুসরণ করে আপনার ঠিকানা পরিবর্তন করতে পারেন।

এক সপ্তাহের মধ্যে আপডেট করা হবে

আপনার যদি প্রয়োজনীয় কাগজপত্র থাকে তবে আপনি সহজেই ঠিকানা পরিবর্তন করতে পারেন। জানা গিয়েছে, মাত্র ৭ দিনের মধ্যেই আধার কার্ড আপডেট হয়ে যাবে।

Related Articles

Back to top button