দেশনিউজ

বাজার থেকে বানানো পিভিসি আধার কার্ড আর বৈধ নয়, UIDAI জানালো নতুন নিয়ম

আধার কার্ড ইস্যু করার দায়িত্ব ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)-এর

Advertisement

আধার কার্ড আমাদের দেশের নাগরিকদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিচয়পত্র। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, সিম কার্ড নেওয়া থেকে শুরু করে অনেক সরকারি কাজে আধার কার্ডের প্রয়োজন হয়। কিন্তু অনেকেই জানেন না যে, বাজার থেকে কেনা প্লাস্টিকের আধার কার্ড বৈধ নয়। এই কথা জানিয়ে দিয়েছে UIDAI। এই প্রসঙ্গে বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

কেন বাজার থেকে কেনা আধার কার্ড বৈধ নয়?

আধার কার্ড ইস্যু করার দায়িত্ব ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)-এর। UIDAI-এর নির্দেশ অনুযায়ী, আধার কার্ডের জন্য আবেদন করার পরে, আপনি একটি ই-আধার ডাউনলোড করতে পারেন। অনেকে এই ই-আধারকে প্লাস্টিকের কার্ডে প্রিন্ট করে রাখতে চান যাতে না তা নষ্ট হয়ে যায়। কিন্তু বাজার থেকে কেনা এই ধরনের প্লাস্টিকের কার্ডগুলিতে কোনো নিরাপত্তা বৈশিষ্ট্য থাকে না। ফলে এগুলিকে বৈধ আধার কার্ড হিসেবে গণ্য করা হয় না।

কি করে পাবেন বৈধ PVC আধার কার্ড?

UIDAI-এর অনুমোদিত পিভিসি আধার কার্ডে বিভিন্ন নিরাপত্তা বৈশিষ্ট্য থাকে। এই কার্ডগুলিতে একটি QR কোড থাকে, যার মাধ্যমে আপনার আধার তথ্য সহজেই যাচাই করা যায়। এছাড়াও, এই কার্ডগুলিতে অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য থাকে যা আপনার ব্যক্তিগত তথ্যকে সুরক্ষিত রাখতে সাহায্য করে। পিভিসি আধার কার্ড অর্ডার করার জন্য আপনাকে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে আপনার আধার নম্বর এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন করতে হবে। আবেদন করার পরে, আপনাকে মাত্র ৫০ টাকা ফি দিতে হবে। কিছুদিনের মধ্যে আপনার পিভিসি আধার কার্ড আপনার নিবন্ধিত ঠিকানায় পৌঁছে যাবে।

Related Articles

Back to top button