ব্যবসা-বানিজ্য ও অর্থনীতিদেশ

IRCTC: আপনি কি আইআরসিটিসির মাধ্যমে রেল টিকিট বুক করেন? সাবধান হয়ে যান, এই ভুল করলে খালি হয়ে যাবে একাউন্ট

আপনি যদি আইআরসিটিসি ব্যবহার করে টিকিট বুক করেন তাহলে আপনার জন্য এই খবরটা খুবই গুরুত্বপূর্ণ

Advertisement

ভারতীয় রেল নেটওয়ার্ক খুবই বড় এবং এই নেটওয়ার্কের প্রতিদিন লাখ লাখ যাত্রী ট্রেনের মাধ্যমে যাতায়াত করে থাকেন। এমন পরিস্থিতিতে যাত্রীরা টিকিট বুক করার জন্য বিভিন্ন প্লাটফর্ম ব্যবহার করেন যার মধ্যে বেশিরভাগ যাত্রী ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন ব্যবহার করে থাকেন। আপনাদের জানিয়ে রাখি যাত্রীরা সাধারণত আইআরসিটিসি অফিসিয়াল অ্যাপ্লিকেশন ব্যবহার করে টিকিট বুক করেন। তবে কোন কোন ক্ষেত্রে এই ওয়েবসাইট কিন্তু জাল বেরিয়ে যায় এবং সেই সময় যাত্রীদের কাছ থেকে প্রচুর অর্থ প্রতারণা করা সম্ভব হয়। বাজারে আইআরসিটিসি এর অনেক নকল অ্যাপ্লিকেশন রয়েছে, যেগুলি দেখতে একেবারে আসল আইআরসিটিসি অ্যাপ্লিকেশন এর মত। চলুন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে আপনি ভুয়ো অ্যাপ্লিকেশন এড়িয়ে যেতে পারবেন।

গ্লোবাল ফাইবার সিকিউরিটি কোম্পানি কুইক হিল টেকনোলজির কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বাজারে অনেক জাল আইআরসিটিসি অ্যাপ্লিকেশন রয়েছে। ইতিমধ্যেই, শতশত এমন অ্যাপ্লিকেশন রয়েছে, যেখানে আইআরসিটিসির জায়গায় জাল টিকিট বুক করা সম্ভব হয়। এমন পরিস্থিতিতে কোনটি আসল আর কোনটা নকল সেটা কিন্তু সনাক্ত করা খুব কঠিন। তাই পরামর্শ দেওয়া হয়, যখনই আপনি আইআরসিটিসি অ্যাপ্লিকেশনের মাধ্যমে টিকিট বুক করবেন, আপনার চোখ কান খোলা রাখবেন এবং ক্রস চেক করতে ভুলবেন না।

আপনি যদি ফেসবুক ব্যবহার করেন, তাহলে কিন্তু এই ধরনের প্লাটফর্মে অনেক ধরনের এমন লিংক থাকে যেগুলোতে ক্লিক করলে আপনি হঠাৎ করেই সমস্যায় পড়ে যেতে পারেন। এইসব জায়গায় বিশাল ছাড়ের লোভে মানুষজন নিজেদের অর্থ হারিয়ে থাকেন।

এছাড়াও আইআরসিটিসির নামে সোশ্যাল মিডিয়াতে বেশকিছু কিউআর কোড ঘুরতে দেখতে পারবেন আপনি। এমন পরিচিতিতে এগুলো স্ক্যান করবেন না, আপনি যদি এই ধরনের কিউআর কোড স্ক্যান করে আপনার টিকিট বুক করেন, তাহলে কিন্তু আপনার অ্যাকাউন্ট খালি হয়ে যেতে পারে। গুগল প্লে স্টোর অথবা অ্যাপল অ্যাপ স্টোর থেকে অফিসিয়াল আইআরসিটিসি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে তবেই টিকিট বুক করবেন। অথবা irctc.co.in ওয়েবসাইটে সরাসরি গিয়ে আপনি টিকিট বুক করতে পারেন।

Related Articles

Back to top button