ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Life Insurance: মাত্র ২০ টাকায় পাবেন ২ লাখ টাকার বীমা, জেনে নিন কিভাবে করতে হবে আবেদন?

আপনি যদি সহজে অনেক টাকা রোজগার করতে চান, তাহলে আপনাদের জন্য রয়েছে এই দারুন বীমা পলিসি

Advertisement

মানুষের জীবন বর্তমানে সম্পূর্ণরূপে অনিশ্চয়তায় পূর্ণ। কখন কি হয়ে যায় তা আগে থেকে অনুমান করা একেবারেই অসম্ভব। সেই কারণে অনেকেই তাদের ভবিষ্যৎ নিরাপত্তার জন্য আগে থেকে পরিকল্পনা করে রাখেন। যাতে ভবিষ্যতে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে, টাকা পাওয়া যায় তার জন্য অনেকে জীবন বীমা করে থাকেন। তাই এমন পরিস্থিতিতে, আপনি যদি ভবিষ্যতে নিজের পরিবারকে অসুবিধায় না ফেলতে চান তাহলে আপনার জন্য জীবন বীমা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে ভারতের অনেক মানুষের এখন জীবন বীমা কেনার টাকা নেই। ভারত সরকারের প্রধানমন্ত্রী নিরাপত্তা বীমা প্রকল্প এই ধরনের মানুষদের জন্য খুব উপকারী হতে চলেছে যেখানে আপনি মাত্র ২০ টাকার প্রিমিয়াম দিয়ে ২ লাখ টাকা পর্যন্ত বীমা পেয়ে যেতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি এর জন্য আবেদন করবেন।

২০ টাকায় ২ লাখের বিমা

আপনি যদি ভারত সরকারের এই বিশেষ প্রকল্প ব্যবহার করেন তাহলে আপনি কিন্তু মাত্র ২০ টাকার প্রিমিয়াম দিয়ে ২ লাখ টাকা পর্যন্ত বীমা পেয়ে যেতে পারবেন। ২০১৫ সালে প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা চালু করেছিল কেন্দ্রীয় সরকার এবং সেই প্রকল্পের অধীনে এখনো পর্যন্ত এই বীমা আপনি পাচ্ছেন। এই প্ল্যান যদি আপনি গ্রহণ করেন তাহলে খুব সহজে আপনি এই পরিকল্পনার মাধ্যমে টাকা পেতে পারবেন। ১৮ বছর থেকে ৭০ বছর বয়সী লোকেরা প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার জন্য আবেদন করতে পারবেন। এই প্রকল্পে যদি বীমাকৃত ব্যক্তি দুর্ঘটনা অথবা অন্য কোন ঘটনার কারণে মারা যান তাহলে তার পরিবারকে ২ লাখ টাকা পর্যন্ত দেওয়া হবে। এর পাশাপাশি আংশিক অক্ষমতার ক্ষেত্রে ১ লাখ টাকা পর্যন্ত দেওয়া হবে। তবে সব থেকে ভালো ব্যাপারটা হল বছরে সেই ব্যক্তিকে মাত্র ২০ টাকা প্রিমিয়াম দিতে হবে।

এইজন্য আবেদন কি করে করবেন?

আপনি যদি প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার জন্য আবেদন করতে চান তাহলে আপনি অনলাইন এবং অফলাইন দুটি পদ্ধতিতে আবেদন করতে পারেন। অফলাইনে আবেদন করার জন্য আপনাকে সেই ব্যাংকে যেতে হবে যেখানে আপনার একাউন্ট রয়েছে। সেখানে গিয়ে আপনি এই প্রকল্প সম্পর্কিত ফর্ম গ্রহণ করতে পারেন এবং এর সাথে যদি আপনি অনলাইনে আবেদন করতে চান তাহলে আপনাকে এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ফরম পূরণ করতে হবে এবং সম্পূর্ণ প্রক্রিয়া একইভাবে সম্পন্ন করতে হবে। তারপরে আপনার কাছে কনফার্মেশন আসবে এবং প্রতি বছরে একটা নির্দিষ্ট সময়ে আপনার লিঙ্ক করা ব্যাংক একাউন্ট থেকে টাকা ডেবিট করে নেওয়া হবে।

Related Articles

Back to top button