ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

রান্নার গ্যাসে ঢুকবে না ভর্তুকি, জেনে নিন কারণ

Advertisement

মে মাসে রান্নার গ্যাস নিলে গ্রাহকদের অ্যাকাউন্টে কোন ভর্তুকি জমা হবে না। কারণ ভর্তুকি বিহীন সিলিন্ডারের থেকেও কম হয়েছে গ্যাসের দাম। কলকাতায় ইতিমধ্যে রান্নার গ্যাসের দাম ১৯০ টাকা কমেছে। অন্যদিকে, গত মাসে রান্নার গ্যাস কেনার পর গ্রাহকরা ১৮৯ টাকা ৫৭ পয়সা ভর্তুকি পেয়েছেন। ফলে, দেখা যাচ্ছে যে, এ মাসে ভর্তুকি বিহীন সিলিন্ডারের থেকেও কম দামে গ্যাস কিনতে পারছেন গ্রাহকরা।

তবে মে মাসে গ্রাহকরা রান্নার গ্যাসে ভর্তুকি না পেলেও, পাকাপাকি ভাবে উঠে যাচ্ছে না ভর্তুকি। জানা গেছে, গ্যাসের দাম বাড়লে আবার ভর্তুকি পাবেন গ্রাহকরা। জুন মাসে গ্যাসের দাম বাড়ার প্রবল সম্ভাবনা রয়েছে। এ প্রসঙ্গে, ইন্ডিয়ান অয়েলের এগজিকিউটিভ ডিরেক্টর তথা পশ্চিমবঙ্গে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির কো-অর্ডিনেটর প্রীতীশ ভরত জানান, ‘গত মাসে তুলনায় মে মাসে ভর্তুকি বিহীন ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ১৯০ টাকা কমে হয়েছে ৫৮৪ টাকা ৫০ পয়সা। ফলে এপ্রিলে যাঁরা সিলিন্ডার নিয়েছেন তাঁরা যে অর্থ ভর্তুকি বাবদ ১৮৯ টাকা ৫৭ পয়সা পেয়েছেন। আর মে-তে তার থেকেও ৪৩ পয়সা দাম কমেছে রান্নার গ্যাসের। তাই এ মাসে সিলিন্ডার নিলে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভর্তুকির টাকা ঢুকবে না। তবে আবার গ্যাসের দাম বাড়লে আবার ভর্তুকি পাবেন গ্রাহকরা।’

বর্তমানে মাসে ১ টি ভর্তুকি বিহীন রান্নার গ্যাস তুলতে পারেন গ্রাহকরা। বছরে ১২ টি গ্যাসের সর্বোচ্চ সীমা পেরিয়ে গেলে ভর্তুকির সুবিধা পাওয়া যায় না আর। অন্যদিকে, উজ্জ্বলা যোজনায় এপ্রিল থেকে থেকে জুন মাস পর্যন্ত তিনটি গ্যাসের ‘রিফিল’ পাচ্ছেন উপভোক্তারা। গ্যাসের দাম কমলেও বিনামূল্যে এই সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল বিপণনকারী সংস্থাগুলি।

Related Articles

Back to top button