ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

মাত্র ২ টাকা করে বিনিয়োগ করেই বৃদ্ধ বয়সে পাবেন মাসে ৩ হাজার টাকা করে পেনশন, সরকারের এই স্কিমের সমন্ধে জানুন

ভারত সরকারের তরফ থেকে এই শ্রমযোগী মান ধন যোজনা নিয়ে আসা হয়েছে ভারতের সাধারণ মানুষের জন্য

Advertisement
Advertisement

সাধারণ একজন মানুষের পক্ষে এত সহজে টাকা সংগ্রহ করা মুখের কথা নয়। কিন্তু প্রতিদিন অল্প অল্প করে সঞ্চয় করলে আমরা বৃদ্ধ বয়সের জন্য অর্থ সংগ্রহ করে রাখতে পারি। আর এর জন্যই ভারতের সাধারণ মানুষকে সাহায্য করার জন্য ভারত সরকারের তরফ থেকে চালু করা হয়েছে এমন একটি বিশেষ প্রকল্প যা ভারতের সাধারণ মানুষকে দারুন ভাবে সাফল্য দিতে পারে। দৈনিক মাত্র দুই টাকা বিনিয়োগ করলেই আপনি নিজের বৃদ্ধ বয়সে পেনশনের সুবিধা লাভ করতে পারবেন। সরকারের এই বিশেষ পেনশন যোজনায় সকলেই নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্বারা চালু করা এই বিশেষ প্রকল্পের নাম দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর শ্রম যোগী মান ধন যোজনা। এই প্রকল্পটি অনুযায়ী ছোট ব্যবসায়ী, শ্রমিক থেকে শুরু করে যেকোনো সাধারণ মানুষ মাত্র দুই টাকা প্রতি দিন নিবেশ করলেই প্রতিবছরে ৩৬ হাজার টাকা পর্যন্ত পেনশন গ্রহণ করতে পারবেন।

Advertisement
Advertisement

প্রধানমন্ত্রী শ্রম যোগী মান ধন যোজনা অনুযায়ী, আপনাকে প্রতি মাসে মাত্র ৫৫ টাকা করে বিনিয়োগ করতে হবে। আপনার বয়স যদি মোটামুটি ১৮ বছরের আশেপাশে থাকে তাহলেই আপনি এই প্রকল্পে নিবেশ করতে শুরু করতে পারেন এবং প্রতি দিন মাত্র ২ টাকা বিনিয়োগ করলেই আপনি প্রতি বছর ৩৬ হাজার টাকা পর্যন্ত পেনশন গ্রহণ করতে পারেন। যদি আপনি ৩০ বছর থেকে ৪০ বছরের মধ্যে এই প্রকল্পে প্রথমবার বিনিয়োগ শুরু করেন তাহলেও কিন্তু আপনি এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে পারবেন।

Advertisement

যদি ৪০ বছর বয়সে আপনি এই প্রকল্পে নিবেশ করা শুরু করেন তাহলে প্রতি মাসে আপনাকে ২০০ টাকা করে বিনিয়োগ করতে হবে। ৬০ বছর বয়স হয়ে গেলে তারপর থেকেই আপনি পেনশন পেতে শুরু করবেন। আপনি প্রতিমাসে তিন হাজার টাকা করে পেনশন পাবেন অর্থাৎ প্রতিবছরে ৩৬ হাজার টাকা করে পেনশন আপনার হাতে চলে আসবে।

Advertisement
Advertisement

সরকারি এই পেনশন যোজনার জন্য আপনার কাছে নিজের ব্যাংক অ্যাকাউন্ট থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী শ্রম যোগী মান ধন যোজনার সুবিধানেবার জন্য আপনার বয়স মোটামুটি ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। এছাড়াও আপনার কাছে স্থায়ী ইনকাম থাকতে হবে কারণ আপনাকে প্রতি মাসে অন্তত ৫৫ থেকে ২০০ টাকা পর্যন্ত বিনিয়োগ করতেই হবে।

Related Articles

Back to top button