Electric Car: গুদামে জং ধরছে ইলেকট্রিক গাড়ির, ভারত সহ গোটা ইউরোপে বিক্রি কমেছে অবিশ্বাস্য হারে

কয়েক বছর আগে যেখানে রাজপথে ইলেকট্রিক গাড়ির ছড়াছড়ি ছিল, সেখানে আজ ইলেকট্রিক গাড়ির দাপট কমেছে চোখে পড়ার মতো। শুধু ভারতীয় প্রেক্ষাপটে নয়, গোটা ইউরোপেও ইলেকট্রিক গাড়ির বিক্রি কমেছে অবিশ্বাস্য হারে। যদিও শুরুর দিকে বিষয়টি ছিল সম্পূর্ণ ভিন্ন। প্রত্যেকটি মানুষ স্বপ্ন দেখতেন ইলেকট্রিক গাড়ি ক্রয়ের। তাছাড়া, সেই সময় গ্রাহকদের ইলেকট্রিক গাড়ি ক্রয় করা জন্য উৎসাহিত করার উদ্দেশ্যে বিভিন্ন দেশের সরকার নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করেছিল। এমনকি, পরিবেশ সুরক্ষার অংশ হিসেবে অনেকেই ইলেকট্রিক গাড়ি ক্রয় করেছিলেন।

তবে বর্তমানে ইলেকট্রিক গাড়ি বিক্রয়ের হার কমেছে চোখে পড়ার মতো। ভারতের বাজারে তো বটেই, জার্মানি, ফ্রান্স, ইতালির মতো অত্যাধুনিক দেশেও ইলেকট্রিক গাড়ি বিক্রয়ের হার কমেছে চোখে পড়ার মতো। আপনারা জানলে অবাক হবেন, এই গুরুত্বপূর্ণ বিষয়টি মাথায় রেখে ইতিমধ্যে ইউরোপীয় অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (ACEA) পতন বন্ধ করার জন্য “জরুরি পদক্ষেপ” আহ্বান করতে বাধ্য হয়েছে। যেন ইলেকট্রিক গাড়ির প্রতি গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করা যায় সেই বিষয়ে একাধিক পদক্ষেপ গ্রহণ করতে চলেছে ACEA।

যদি বিগত কয়েক বছরে বিশ্ববাজারে ইলেকট্রিক গাড়ির বিক্রির পরিসংখ্যান দেখা যায়, তবে তা ছিল ঊর্ধ্বমুখী। তবে ২০২৪ সালের পরিসংখ্যান রীতিমতো অবাক করেছে গাড়ি বিক্রি সংস্থা গুলিকে। এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপের এসব দেশে গাড়ি বিক্রি আগস্টে ১৮.৩ শতাংশ কমে ৩ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে এসেছে। যা রীতিমতো চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে গাড়ি নির্মাণ সংস্থা গুলির। আপনারা জানলে অবাক হবেন, জার্মানি এবং ফ্রান্স, এবং ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম ইভি বাজার, যথাক্রমে ৬৮.৮% এবং ৩৩.১% হ্রাস রেকর্ড করেছে৷ যা বিগত ৪ বছরে সর্বনিম্ন ইলেকট্রিক গাড়ি বিক্রয়ের পরিসংখ্যান।