টেক বার্তা

Railway Rules: এবার স্লিপার টিকিটেও ভ্রমণ করতে পারবেন এসি-তে, অবলম্বন করতে হবে ছোট্ট একটি কৌশল

ভারতীয় রেলের এই বিশেষ সুবিধা গ্রহণ করতে হলে আপনাকে সহজ একটি নিয়ম মানতে হবে।

Advertisement

আপনি যদি ভ্রমণপিপাসু হন এবং ভারতীয় রেল ব্যবহার করে বিভিন্ন স্থানে ভ্রমণ করে থাকেন, তবে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ আপনার জন্য হতে চলেছে। কারণ, আজকের প্রতিবেদনে আমরা আপনাদের ভারতীয় রেলের এমন গোপনীয় নিয়ম সম্পর্কে জানাতে চলেছি, যেটি জানার পর আপনিও খুশি হবেন। অনেক সময় দেখা যায় যে স্লিপার ক্লাসের টিকিট কেঁটেও তৃতীয় শ্রেণীর এসি কামরায় ভ্রমণ করছেন অনেক যাত্রী। বিষয়টি আপনার কাছে আশ্চর্যজনক মনে হলেও ভারতীয় রেলের এই নিয়মটি জানা থাকলে আপনিও গ্রহণ করতে পারেন এই বিশেষ সুবিধাটি।

আমরা আপনাদের বলি, ভারতীয় রেল একটি দূরপাল্লার ট্রেনের মধ্যে প্রথম শ্রেণীর এসি, দ্বিতীয় শ্রেণীর এসি, তৃতীয় শ্রেণীর এসি এবং স্লিপার কোচ যুক্ত করে। তবে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে, প্রথম শ্রেণীর এসি কিংবা দ্বিতীয় শ্রেণীর এসি কামরার বেশিরভাগ সিট ফাঁকা রয়েছে। আর এই বিশেষ অসুবিধার জন্য বিগত কয়েক বছর ধরে হাজার হাজার টাকার লোকসান গুনছে ভারতীয় রেল। ফলে এই বিশেষ সমস্যার সমাধানে নতুন নিয়ম চালু করেছে রেলওয়ে অফ ইন্ডিয়া। আর এই নিয়মের নাম “অটো আপগ্রেডেশন স্কিম”। যার মাধ্যমে আপনি স্লিপার কোচের টিকিট ক্রয় করেও তৃতীয় শ্রেণীর এসিতে আরামদায়ক ভ্রমণ করতে পারেন।

যদি আমরা আপনাদের “অটো আপগ্রেডেশন স্কিম” সম্পর্কে বলি, তবে এটি একটি পদোন্নতি স্কিম, যার মাধ্যমে ধীরে ধীরে ওপরে উঠতে শুরু করেন কোন ব্যক্তি। ধরুন, একটি ট্রেনের প্রথম শ্রেণীর এসি কামরায় চারটি সিট ফাঁকা রয়েছে। এই অবস্থায় ওই সিট গুলি ফাঁকা না রেখে দ্বিতীয় শ্রেণীর টিকিটধারী ব্যক্তিদের পদোন্নতি ঘটিয়ে প্রথম শ্রেণীর কোচে যাত্রা সুযোগ করে দেয় ভারতীয় রেল। ঠিক এই নিয়মটি যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণীর এসি কোচের ওপর ধার্য হয়। যদি তৃতীয় শ্রেণীর কামরায় সিট ফাঁকা থাকে, তবে স্লিপার কোচের কোন ব্যক্তিকে পদোন্নতি ঘটিয়ে তাকে তৃতীয় শ্রেণীর এসি কোচে যাত্রা করার সুযোগ করে দেওয়া হয়।

কিভাবে আপনিও এই সুবিধা গ্রহণ করবেন?
ভারতীয় রেলের এই বিশেষ সুবিধা গ্রহণ করতে হলে আপনাকে সহজ একটি নিয়ম মানতে হবে। যখন আপনি টিকিট বুকিং করবেন, তখন অটো আপগ্রেডেশন অপশনটি অন করে রাখবেন। শুধুমাত্র এই কাজটি করলেই আপনি স্লিপার কোচের টিকিটেও এসি কামরায় ভ্রমণ করতে পারবেন।

Related Articles

Back to top button