টেক বার্তা

Bank Rules: বদলে গেল ATM-এ টাকা তোলার নিয়ম, এখন থেকে প্রতিদিন এই পরিমাণ টাকা তুলতে পারবেন

আপনার যদি একটি বড় অংকের টাকা প্রয়োজন হয় এবং সেটি একদিনের মধ্যে উত্তোলন করতে হয়, তবে আপনাকে সরাসরি ব্যাংকে যেতে হবে।

Advertisement

বেশিরভাগ মানুষ নিজের অর্জিত সম্পদ আজকাল ব্যাংকে জমা রাখতে বেশি পছন্দ করেন। বিশেষ করে টাকা এবং সোনার গয়না ব্যাংকে জমা রেখে নিশ্চিন্ত হতে চান অনেকেই। তবে বেশিরভাগ মানুষ জানেন না, কিভাবে ব্যাংক থেকে অধিক পরিমাণ টাকা একসাথে উত্তোলন করতে হয় কিংবা ব্যাংকের এটিএম থেকে কত টাকা পর্যন্ত উত্তোলন করা যায়। আজকের প্রতিবেদনে আমরা আপনাদের জন্য ব্যাংকের এই অজানা নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে চলেছি। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক-

আমরা আপনাদের বলি, প্রয়োজনে ব্যাংক থেকে নিজের জমাকৃত টাকা উত্তোলনের ক্ষেত্রে আজকাল এটিএম-এর বিকল্প নেই। তবে আপনি চাইলেই যে ব্যাংকে জমা থাকা সমস্ত টাকা এটিএম থেকে একদিনে উত্তোলন করতে পারবেন এমনটা নয়। সাধারণত এটিএম-এর ক্ষেত্রে দৈনিক টাকা উত্তোলনের লিমিট বেঁধে দেওয়া থাকে। যেখানে এক একটি ব্যাংকের ক্ষেত্রে দৈনিক লিমিটের পরিমাণ এক এক রকম। কোন ব্যাংক দৈনিক ৪০ হাজার টাকা তো কোন ব্যাংক দৈনিক ৫০ হাজার টাকা পর্যন্ত উত্তোলনের সীমা বেঁধে দিয়ে থাকে।

তবে আপনার যদি একটি বড় অংকের টাকা প্রয়োজন হয় এবং সেটি একদিনের মধ্যে উত্তোলন করতে হয়, তবে আপনাকে সরাসরি ব্যাংকে যেতে হবে। তবে সে ক্ষেত্রেও আপনাকে মেনে চলতে হবে কঠোর নিয়ম। যদি আপনি ২০ লক্ষ টাকার ওপরে টাকা উত্তোলন করেন, সে ক্ষেত্রে আপনাকে বিগত তিন বছরের আয়কর দেখাতে হবে। নতুবা আপনার উত্তোলন করা টাকার উপর ২ শতাংশ TDS ধার্য করবে ব্যাংক। যদি এই টাকার পরিমাণ এক কোটির বেশি হয়, সে ক্ষেত্রে TDS-এর পরিমাণ গিয়ে দাঁড়াবে ৫ শতাংশে। যদি সময় মত আয় কর প্রদান না করেন, সেক্ষেত্রে যত বড় অংকের টাকা ব্যাংক থেকে উত্তোলন করবেন, তত বেশি TDS প্রদান করতে হবে আপনাকে।

Related Articles

Back to top button