BB Plus

Aadhaar Card: এবার পোস্ট অফিসে তৈরি করা হবে শিশুদের আধার কার্ড, এইভাবে আবেদন করুন

বড়দের ক্ষেত্রে আধার কার্ড সংশোধন কিংবা সংযোজন করা যতটা সহজ, শিশুদের ক্ষেত্রে নতুন আধার কার্ড করা ঠিক ততটাই কঠিন।

Advertisement

আজকাল ভারত সরকার কর্তৃক প্রদত্ত আধার কার্ড যেকোনো ব্যক্তির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্টস হয়ে উঠেছে। সরকারি হোক কিংবা বেসরকারি কাজে, আধার কার্ডের গুরুত্ব দিনের পর দিন বেড়েই চলেছে। বিশেষ করে প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স এবং পাসপোর্টের মত গুরুত্বপূর্ণ নথি তৈরি করতে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। বিগত কয়েক মাস ধরে আধার কার্ড সংশোধনসহ আধার কার্ডের সাথে ডকুমেন্টস আপডেটের কাজ চলছে। বর্তমানে বিনা খরচে এই পরিষেবা গ্রহণ করতে পারছেন সাধারণ মানুষ।

তবে বড়দের ক্ষেত্রে আধার কার্ড সংশোধন কিংবা সংযোজন করা যতটা সহজ, শিশুদের ক্ষেত্রে নতুন আধার কার্ড করা ঠিক ততটাই কঠিন। আজকের নিবন্ধে আমরা আপনাদের জানাতে চলেছি, কিভাবে সহজ পদ্ধতিতে শিশুদের জন্য আধার কার্ড করবেন আপনি। তবে শিশুর জন্য আধার কার্ড করার আগে শিশুর সার্টিফিকেট, বাবা মায়ের আধার কার্ড এবং মোবাইল নম্বর প্রয়োজন হবে।

নতুন আধার কার্ডের জন্য আবেদন করবেন কিভাবে?

1. নতুন আধার কার্ডের জন্য আবেদন করতে হলে প্রথমে আপনি UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং আধার কার্ড রেজিস্ট্রেশন লিঙ্কে ক্লিক করুন।

2: সেখানে প্রদর্শিত ফর্মে সন্তানের নাম, পিতামাতার নাম এবং আধার তালিকাভুক্তি ফর্ম সহ সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করুন৷

3: সমস্ত তথ্য প্রদান করার পর অ্যাপয়েন্টমেন্ট অপশনে ক্লিক করুন এবং আধার কার্ড নিবন্ধনের জন্য সময়সূচী নির্বাচন করুন। বিশেষ দ্রষ্টব্য, আধার কার্ড কেন্দ্র বেছে নেওয়ার জন্য আপনার বাড়ির কাছের তালিকাভুক্তি কেন্দ্র তালিকা থেকে খুঁজে নিন।

4: নির্ধারিত দিনে নিজের সন্তানকে নিয়ে আধার কেন্দ্রে পৌঁছান এবং হাতের ছাপসহ বাকি কার্যক্রম গুলি সম্পন্ন করুন।

5: এই প্রক্রিয়া সম্পন্ন করার ৬০ থেকে ৯০ দিনের মধ্যে আপনার শিশুর নতুন আধার কার্ড পোস্ট অফিসের মাধ্যমে আপনার ঠিকানায় পৌঁছে যাবে। আর এভাবেই খুব সহজে নিজের সন্তানের আধার কার্ড তৈরি করতে পারবেন আপনি।

6. তাছাড়া পোস্ট অফিসে অ্যাপারমেন্ট নিয়েও আপনি খুব সহজে আপনার ছোট্ট বাচ্চার আধার কার্ড তৈরি করতে পারেন। যা আগামী ১৪ই অক্টোবর থেকে শুরু হবে।

Related Articles

Back to top button