অফবিট

সূর্যের এই আচরণে পৃথিবীতে ফিরতে পারে তুষার যুগ, দাবি বিজ্ঞানীদের

Advertisement
Advertisement

মানুষের দৈনন্দিন জীবন যতই আরামদায়ক হচ্ছে ততই বোঝা বাড়ছে পৃথিবীর। দ্রুত বদলে যাচ্ছে জলবায়ুও। বিশ্ব উষ্ণায়নের ফলে দিন দিন বদলে যাচ্ছে পৃথিবীর নিজস্ব চেহারা। এর প্রভাব পড়ছে বাস্তুতন্ত্রেও। যে কারণে বিজ্ঞানীদের আশঙ্কা, হঠাৎ করে যেকোন সময় আমূল বদলে যেতে পারে পৃথিবী। যেকোন সময় কমে যেতে পারে পৃথিবীর তাপমাত্রা। ফিরে আসতে পারে তুষার যুগ।

Advertisement
Advertisement

বিজ্ঞানীদের দাবি, ক্রমশ ঝিমিয়ে আসছে সূর্য। তেজও কমছে তার। ফলতঃ আগামী ৩০ বছরের মধ্যে যেকোন সময় ‘হাইবারনেশন’ বা নিষ্ক্রিয় হয়ে যেতে পারে সৌরজগতের একমাত্র নক্ষত্রটি। যে কারণে কমে যেতে পারে সূর্যের তাপ। আর এর ফলেই পৃথিবীতে ফিরে আসতে পারে তুষারের যুগ। নর্থাম্বিয়া ইউনিভার্সিটির অধ্যাপক ভ্যালেন্টিনা জারকোভা প্রথম এই সম্পর্কে আলোকপাত করেন। ২০১৫ সালে তিনি ‘মিনি আইস এজ’-এর প্রসঙ্গ উল্লেখ করেছিলেন। যা সেই সময় বেশ কয়েকজন আন্তর্জাতিক গবেষক সমর্থনও করেছিলেন।

Advertisement

এবার তিনি আবারও এ প্রসঙ্গ মুখ খোলেন। সম্প্রতি এক সাংবাদিক সম্মেলনে তিনি দাবি করেন, খুব শীঘ্রই হাইবারনেশনে যাবে সূর্য। এর ফলে সূর্যের পৃষ্ঠদেশে অপেক্ষাকৃত কম সান স্পট তৈরী হবে। যে কারণে এই নক্ষত্রের তেজ কমবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। তবে এর বিরুদ্ধ মতও রয়েছে। সংবাদমাধ্যমের একাংশের দাবি, এর কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই। ২০১৩ ও ২০১৫ সালেও এই রকম এক সম্ভাবনা নিয়ে তোলপাড় হয়েছিল বিশ্ব। তখন একে ‘লিটিল আইস এজ’ নামে চিহ্নিত করা হয়েছিল বলে দাবি তাদের।

Advertisement
Advertisement

Related Articles

Back to top button