নিউজদেশ

বদলে গেল ন্যাশনাল পেনশন স্কিমের সমস্ত নিয়ম, বিধি ভাঙলেই পড়তে হবে মুশকিলে

ন্যাশনাল পেনশন সিস্টেমের বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য এবারে বড় পদক্ষেপ গ্রহণ করল ইন্সুরেন্স রেগুলেটারি এন্ড ডেভেলপমেন্ট অথোরিটি অফ ইন্ডিয়া

Advertisement

ন্যাশনাল পেনশন সিস্টেমের বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য এবারে বড় পদক্ষেপ গ্রহণ করল ইনসিওরেন্স রেগুলেটারি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া এবং পেনশন ফান্ড রেগুলেটারি ডেভেলপমেন্ট অথরিটি। আপনি যদি অবসর গ্রহণের জন্য এনপিএস-এ বিনিয়োগ করে থাকেন তাহলে এই খবরটি আপনার জানা উচিত। সম্প্রতি ন্যাশনাল পেনশন সিস্টেমের ই-মনোনয়ন পদ্ধতি সংশোধন করা হয়েছে। নোডাল অফিসারের নতুন নিয়ম অনুসারে আপনার আবেদন গ্রহণ বা প্রত্যাখ্যান করার ক্ষমতা থাকবে। একই সময়ে আপনার আবেদন স্বয়ংক্রিয়ভাবে সেন্ট্রাল রেকর্ড কিপিং এজেন্সি এর কাছে জমা দেওয়া হবে। নোডাল অফিসার যদি ৩০ দিনের জন্য এটিকে খারিজ না করে দেন তবে তা গ্রহণ করা হবে।

ইনসিওরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথোরিটি অফ ইন্ডিয়া জানিয়েছে, ন্যাশনাল পেনশন সিস্টেমের বিনিয়োগ আরো সহজ করার জন্য অ্যানুইটি সংক্রান্ত একটি পৃথক ফর্ম ভরার বিধি নিষেধ শিথিল করা হয়েছে। আগের ফরম পূরণ করার জটিল পদ্ধতি বাতিল করেছে IRDAI। প্রতিবছরই পেনশনের জন্য প্রত্যেক পেনশনভোগীকে পেনশন কর্তৃপক্ষের কাছে একটি জীবন শংসাপত্র জমা দিতে হয়। এবার থেকে অনলাইন ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন পেনশনভোগীরা। এদিকে বীমা নিয়ন্ত্রক সমস্ত সংস্থাকে এবার থেকে আধার যাচাইকৃত জীবন শংসাপত্র গ্রহণ করতে হবে।

নতুন নির্দেশিকা অনুসারে, টায়ার ২ শহরের এনপিএস অ্যাকাউন্ট ব্যবহারকারীরা আর ক্রেডিট কার্ড ব্যবহার করে এনপিএস-এ বিনিয়োগ করতে পারবেন না। তবে টায়ার ১ শহরের অ্যাকাউন্টধারীরা এখনো ক্রেডিট কার্ড ব্যবহার করে এই বিনিয়োগ করতে পারবেন।

Related Articles

Back to top button