নিউজদেশ

Indian Railways: এবারে জলের নীচ দিয়েই চলবে ট্রেন, নতুন ঘোষণা ভারতীয় রেলের, কবে হবে চালু?

আসামের মুখ্যমন্ত্রী এই ঘোষণা করেছেন জনগণের উদ্দেশ্যে

Advertisement
Advertisement

ভারতীয় রেল প্রত্যেক ভারতীয়র জন্যই একটা গুরত্বপূর্ন যাতায়াতের মাধ্যম। তবে এবারে ভারতীয় রেলে আসতে চলেছে জলের নিচে নতুন সুড়ঙ্গের ব্যবস্থা। ভারত শীঘ্রই তার প্রথম জলের নিচের রেলপথ সুড়ঙ্গ পেতে চলেছে। আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এক সমাবেশে ভাষণ দেওয়ার সময় এই ঘোষণা করেছেন। ব্রহ্মপুত্র নদের অভ্যন্তরে এটি নির্মাণ করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলছেন, সবকিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই রেল টানেল নির্মাণের কাজ শুরু হবে।

Advertisement
Advertisement

রেলপথ সুড়ঙ্গ শুধু ট্রেনের জন্য না, এই সুড়ঙ্গ দিয়ে ট্রেন এবং মোটর চালিত যান (গাড়ি, ট্রাক, বাস) সবই চলতে পারে। আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার মতে, আসামের প্রথম আন্ডারওয়াটার টানেলটি নুমালিগড় এবং গোহপুরের মধ্যে ৬,০০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে। আগামী মাসে এ সংক্রান্ত দরপত্র নেওয়ার কাজ চালু করা হবে বলে জানান তিনি। ব্রহ্মপুত্র নদ পার হওয়ার জন্য এটিই হবে উত্তর-পূর্ব ভারতের প্রথম রেল টানেল।

Advertisement

মুখ্যমন্ত্রী বলেন, পাহাড়ের ভেতর থেকে যেমন অটল টানেল তৈরি করা হয়েছে, তেমনি ব্রহ্মপুত্রের তলদেশ থেকেও এই টানেল তৈরি করা হবে। তবে, একটি নয় এখানে তৈরি হবে দুটি টানেল। একটিতে চলবে ট্রেন এবং অন্যটিতে চলবে মোটরযান। এই টানেল তৈরির পর নুমালিগড় থেকে গোহপুরের দূরত্ব হবে মাত্র ৩৩ কিলোমিটার। আগে এটি ছিল ২২০ কিমি এবং যাতায়াত করতে ৫-৬ ঘন্টা লাগত। তবে এবারে এই টানেলের তৈরি হলে, এই রাস্তা পেরোতে মাত্র ৪০ মিনিট সময় লাগবে। এই টানেলটি হবে প্রায় ৩৫ কিলোমিটার দীর্ঘ।

Advertisement
Advertisement

Related Articles

Back to top button