নিউজরাজ্য

অ্যাকাউন্টে ঢুকবে ১০০০০ টাকা, পড়ুয়াদের বিরাট উপহার দিল মমতা সরকার

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের তরফ থেকে প্রতি পড়ুয়াকে ১০ হাজার টাকা করে দেওয়া হচ্ছে

Advertisement
Advertisement

সরকার গঠন করার পর থেকে এই পড়ুয়াদের জন্য একের পর এক প্রকল্পের বন্দোবস্ত করেছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। এবারেও যাতে পড়ুয়া রাজাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে সেই কারণে শিক্ষক দিবসের দিন রাজ্য সরকারের তরফ থেকে নেওয়া হয়েছে একটি বড়সড় উদ্যোগ। শিক্ষক দিবসের প্রাক্কালে পড়ুয়াদের ১০ হাজার টাকা করে দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২১ সালে শুরু হওয়া তরুনের স্বপ্ন প্রকল্পের অধীনে এই বন্দোবস্ত করা হবে। ছাত্রদরদী এই প্রকল্পের লক্ষ্য হলো পড়ুয়াদের প্রযুক্তিগত সহায়তা দিয়ে পড়াশোনা সংক্রান্ত জ্ঞানের ভান্ডার আরো সহজলভ্য করে তোলা।

Advertisement
Advertisement

প্রতি বছরের মতো এই বছরেও শিক্ষক দিবসের দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যের পড়ুয়াদের নিয়ে করলেন একটি অনুষ্ঠান। শুধু তাই নয় এই অনুষ্ঠানে একাদশ এবং দ্বাদশ শ্রেণীর পড়বদের হাতে স্মার্টফোন বা ট্যাব কেনার অর্থ তুলে দেওয়া হয়েছে। অর্থাৎ বলতে গেলে যারা উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী তাদের একাউন্টে ফোন কেনার জন্য ঢুকতে চলেছে দশ হাজার টাকা করে। পশ্চিমবঙ্গ সরকার পরিচালিত স্কুল এবং মাদ্রাসায় শুধুমাত্র দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা এই ১০০০০ টাকার আর্থিক সহায়তা পাবেন।

Advertisement

তবে এর মধ্যে কিছু শর্ত রয়েছে। পড়ুয়ার পরিবারের বার্ষিক পারিবারিক আয় প্রতিবছর দু লক্ষ টাকার নিচে হতে হবে। এটি পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে করা একটি এককালীন অনুদান। বর্তমানে তরুণের স্বপ্ন প্রকল্পের আলাদা করে কোন অনলাইন আবেদনের পদ্ধতি না থাকলেও, যোগ্য শিক্ষার্থীদের বিবরণ সংশ্লিষ্ট স্কুলগুলিকে যাচাই করতে হবে। যাচাই এরপরে নির্বাচিত শিক্ষার্থীরা তরুণের স্বপ্ন প্রকল্পের অধীনে ১০ হাজার টাকা করে পেয়ে যাবেন।

Advertisement
Advertisement

Related Articles

Back to top button