Today Trending Newsদেশনিউজরাজ্য

১ অক্টোবর থেকে পরিবর্তন হতে চলেছে এই নিয়ম, ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার পকেট

Advertisement
Advertisement

২০২৩-এর ১-লা অক্টোবর থেকে একাধিক সরকারি নিয়মে এক বিপুল পরিবর্তন ঘটতে চলেছে। আর এই নিয়মের সূত্র ধরে বিপদে পড়ার সম্ভাবনা রয়েছে অধিকাংশের। এমনকি বড় বড় ব্যবসায়ীদের পাশাপাশি সাধারণের পকেটেও টান পড়তে পারে এই পরিবর্তিত নিয়মগুলির কারণে। সেপ্টেম্বর মাস শেষ হতে আর বেশি সময় নেই। আর এই মাসের এই ক’টি দিনের মধ্যে যদি নিয়মগুলি সম্পর্কে জানা না যায় তবে বিস্তর সমস্যা দেখা দিতে পারে। এই নিবন্ধের সূত্র ধরে অক্টোবর মাস থেকে পরিবর্তিত নিয়ম সম্পর্কেই অবগত করা হবে।

Advertisement
Advertisement

১) ১-লা অক্টোবর থেকে ২০০০ টাকার নোট পুরোপুরিভাবে বন্ধ হতে চলেছে। ৩০-শে সেপ্টেম্বরই এই নোট ব্যাঙ্কে গিয়ে পরিবর্তন করার শেষ দিন। এরপর থেকে আর এই নোট পরিবর্তন করা যাবে না। সেপ্টেম্বরের মধ্যে যদি ২০০০ টাকার নোট ব্যাঙ্কে গিয়ে পরিবর্তন করা না হয় তাহলে অক্টোবর মাস থেকে সেই নোট আর বৈধ থাকবে না। মূল্যহীন হয়েই রয়ে যাবে পকেটে।

Advertisement

২) অক্টোবর মাসের আগে যদি নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট কিংবা বিনিয়োগ যোজনা অ্যাকাউন্টের সাথে আধার নম্বর যুক্ত করা না হয় তবে সেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট অক্টোবর মাসের ১ তারিখ থেকেই অকেজো হয়ে যাবে। সুকন্যা সমৃদ্ধি যোজনা, পিপিএফ, যেকোনো ধরনের পোস্ট অফিস স্কিমের সাথেও সংযুক্ত করতে হবে আধার নম্বর।

Advertisement
Advertisement

৩) ৩০-শে সেপ্টেম্বরের মধ্যেই ট্রেডিং অ্যাকাউন্ট, ডিম্যাট অ্যাকাউন্ট, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের জন্য মনোনয়নপত্র বাধ্যতামূলক করতে চলেছে এসইবিআই। আর কেউ যদি নিজেদের মনোনয়নপত্র জমা না দেন, তবে তার অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করে নেওয়া হবে।

৪) অক্টোবর মাস থেকে সার্টিফিকেট বাধ্যতামূলক হতে চলেছে। স্কুলে ভর্তি হওয়া থেকে শুরু করে, সরকারি চাকরির জন্য আবেদন করতে গেলে, বিয়ের রেজিস্ট্রেশনের জন্য নোটিশ দিতে গেলে, ড্রাইভিং লাইসেন্স পেতে গেলে কিংবা ভোটার তালিকায় নিজের নাম তুলতে গেলেও সার্টিফিকেট বাধ্যতামূলক হতে চলেছে।

৫) অক্টোবর মাস থেকে বিদেশ যাত্রা আরো অনেক বেশি ব্যয়বহুল হতে চলেছে। যদি ৭ লাখ টাকার কমে বিদেশ যাত্রা করেন তবে টিসিএস দিতে হবে ৫ শতাংশ। অন্যদিকে ৭ লাখ টাকার বেশি মূল্যের প্যাকেজে বিদেশ যাত্রা করলে টিসিএস দিতে হবে ২০ শতাংশ।

Related Articles

Back to top button