Today Trending Newsদেশরাজ্য

Ration Card: রেশন কার্ড ধারীদের জন্য সুসংবাদ, এবার মোটা দানার শস্য পাবেন নাগরিকরা

মাথা কিছু ৫ কেজি গমের পরিবর্তে এবার থেকে ২.৫ কেজি গম প্রদান করবে সরকার।

Advertisement

বিগত কয়েক বছর ধরে কেন্দ্রীয় সরকারের পাশাপাশি রাজ্য সরকারের তরফ থেকে একাধিক যুগান্তকারী সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতের সাধারণ নাগরিকদের জন্য। যে সিদ্ধান্তের বদৌলতে আর্থিকভাবে স্বাবলম্বী হয়েছেন অনেকেই। এক কথায় বলা যেতেই পারে, রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের প্রকল্পগুলি দুস্থ পরিবারকে সহায়তা প্রদান করেছে। যদি আপনি ভারতের স্থায়ী বাসিন্দা হন এবং আপনার কাছে রেশন কার্ড থাকে, সেক্ষেত্রে আপনার জন্য আজকের নিবন্ধে আমরা একটি খুশির খবর প্রদান করতে চলেছে। যে খবরটা শোনার পর আপনি আনন্দে লাফিয়ে উঠবেন।

করোনা মহামারির কারণে যখন গোটা বিশ্ব বাজারে খাদ্যের হাহাকার লেগে গিয়েছিল, ঠিক তখন সাধারণ মানুষের কথা ভেবে বাড়তি রেশন দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। বিগত দুই বছরেরও বেশি সময় ধরে বিপিএল রেশন কার্ড ধারীরা মাথাপিছু ৫ কেজি করে চাল অথবা গম পাচ্ছেন। আপনারা জানলে অবাক হবেন, চলতি বছর কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুসারে আগামী দুই বছরের জন্য এই বাড়তি রেশন পাবেন ভারতীয়রা। আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে শুনেছেন, কেন্দ্রীয় সরকার মাথাপিছু রেশনের পরিমাণ কমাতে চলেছে। তবে আমরা আপনাদের বলি, এই তথ্যটি সম্পূঐ সঠিক নয়। চলুন আজকের নিবন্ধে জেনে নেওয়া যাক, রেশন কার্ড ধারীদের জন্য কেন্দ্রীয় সরকার কি সিদ্ধান্ত গ্রহণ করেছে-

উল্লেখ্য, এবার কেন্দ্রীয় সরকারের যুগান্তকারী সিদ্ধান্ত খুশির ডালা উন্মোচন করেছে সাধারণ নাগরিকদের জন্য। মাথা কিছু ৫ কেজি গমের পরিবর্তে এবার থেকে ২.৫ কেজি গম প্রদান করবে সরকার। শুধু তাই নয়, ২.৫ কেজি গমের সাথে ২.৫ কেজি বাজরা প্রদান করবে কেন্দ্রীয় সরকার। অর্থাৎ যারা এতদিন ৩৫ কেজি গম পেতেন, তারা এবার থেকে ১৮ কেজি কম এবং ১৭ কেজি বাজরা পাবেন। আমরা আপনাদের বলি, চলতি মাসের রেশন বিতরণ থেকে এই সিদ্ধান্ত কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে।

Related Articles

Back to top button