Today Trending Newsদেশনিউজ

Bank Loan: সরকার গ্যারান্টি ছাড়াই 3 লক্ষ টাকা ঋণ দিচ্ছে, জেনে নিন আবেদনের পদ্ধতি

Advertisement
Advertisement

দেশের সাধারণ আমজনতার পাশে দাঁড়াতে কিছু না কিছু করেই চলেছে কেন্দ্রীয় সরকার ও বিভিন্ন রাজ্য সরকার। এমন অনেক প্রকল্প চলছে, যার ফলে একটা বড় অংশ লাভবান হচ্ছে। শহর থেকে গ্রামে বসবাসকারী মানুষ এই প্রকল্পের সঙ্গে যুক্ত। এর মধ্যে পেনশন, বিমা, রেশন এবং আবাসনের মতো আরও অনেক প্রকল্প রয়েছে।

Advertisement
Advertisement

গত বছর ভারত সরকার একটি নতুন প্রকল্প শুরু করেছে, যার নাম প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা। এই প্রকল্পে ১৮ টি ঐতিহ্যবাহী ব্যবসা যুক্ত করা হয়েছে এবং এই লোকেরা বর্তমানে সুবিধা পাচ্ছেন। এমন পরিস্থিতিতে, আপনিও কি এই প্রকল্পের সুবিধা নিতে চান? আপনি কি এই প্রকল্পের আওতায় উপলব্ধ সুবিধাগুলি সম্পর্কে জানেন কি? যদি না জেনে থাকেন চিন্তা নেই, এই আর্টিকেলের মাধ্যমে আপনার সব মুশকিল আসান হয়ে যাবে।

Advertisement

জেনে নেওয়া যাক কারা এই বিশ্বকর্মা প্রকল্পের অধীনে যোগ্য। যাঁরা এই প্রকল্পে যোগ দিতে পারেন, তাঁরাই যোগ দিতে পারেন। কাঠমিস্ত্রি, কামার, স্বর্ণকার, রাজমিস্ত্রি, নাপিত, ওয়াশারম্যান, দর্জি, পাথরের খোদাই করা কারিগর, মুচি / জুতো প্রস্তুতকারক, খেলনা প্রস্তুতকারক, হাতুড়ি এবং টুলকিট প্রস্তুতকারক এবং অন্যান্য পেয়ে যাবেন কয়েক হাজার টাকা।

Advertisement
Advertisement

এই যোজনার আওতায় প্রাপ্ত সুযোগ-সুবিধার কথা যদি বলি, তাহলে সুফলভোগীদের উন্নত দক্ষতার প্রশিক্ষণ দেওয়া হয়। বিনিময়ে উপকারভোগীরা প্রতিদিন ৫০০ টাকার সুবিধা পাবেন। একই সময়ে, আপনি যখন স্কিমে যোগ দেন, তখন আপনাকে টুলকাট কেনার জন্য ১৫ হাজার টাকাও দেওয়া হবে। প্রথমে এক লক্ষ টাকা ঋণ এবং পরে কোনও গ্যারান্টি ছাড়াই এবং স্বল্প সুদে অতিরিক্ত দু’লক্ষ টাকা ঋণ দেওয়ার সংস্থান রয়েছে। আপনিও যদি আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আপনাকে https://diupmsme.upsdc.gov.in/ এ ভিজিট করতে হবে।

Related Articles

Back to top button