নিউজ

Aadhaar Card: বদলেছে ফোন নম্বর, বিপদে পড়ার আগে এভাবে আধার কার্ডে করুন আপডেট

Advertisement
Advertisement

আধার কার্ড (Aadhaar Card) ছাড়া এখন মানুষের জীবন কার্যত অচল। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নানান কাজেই প্রয়োজন পড়ে আধার কার্ডের। সরকারি কাজে তো বটেই, অনেক বেসরকারি কাজেও দরকার হয় আধার কার্ড। তাই আধার কার্ড সবসময় আপডেটেড রাখা জরুরি। কিন্তু অনেক সময় না চাইতেও বিপদ এসে পড়ে। যেমন অনেক সময় মোবাইল হারিয়ে যাওয়ার কারণে মাথায় হাত দিয়ে বসতে হয়। মোবাইল হারিয়ে যাওয়াতে অন্যতম বড় যে সমস্যা টায় পড়তে হয় তা হল আধার সংক্রান্ত।

Advertisement
Advertisement

আসলে বর্তমানে আধার, প্যান নম্বরগুলি ফোন নম্বরের সঙ্গে লিঙ্ক করা। তাই কোনো কারণে ফোন নম্বর বন্ধ হয়ে গেলে আধার এবং প্যান সংক্রান্ত কাজ করতেও সমস্যা হয়। যদি ফোন নম্বর বদলানো হয় কোনো কারণে তাহলে আধার কার্ডে তা আপডেট কীভাবে করা যাবে? এই প্রতিবেদনে বিস্তারিত ভাবে জানানো হল আধার কার্ডে মোবাইল নম্বর আপডেটের প্রক্রিয়া।

Advertisement

আধার কার্ডে নতুন নম্বর আপডেট করতে হলে নিকটবর্তী কোনো আধার পরিষেবা কেন্দ্রে যাওয়া বাধ্যতামূলক। সেখানে গিয়ে একটি ফর্ম পূরণ করতে হবে। তারপর গ্রহণ করা হবে বায়োমেট্রিক তথ্য। প্রথমে নিকটবর্তী আধার পরিষেবা কেন্দ্রে গিয়ে নম্বর আপডেট করার জন্য স্লট বুক করতে হবে। এর জন্য অনলাইনে প্রথমে আধারের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

Advertisement
Advertisement

ওয়েবসাইটে গিয়ে মাই আধার অপশনটি সিলেক্ট করতে হবে। এরপর লোকেট অ্যান এনরোলমেন্ট সেন্টার অপশনে ক্লিক করতে হবে। তারপর বাড়ির পিন নম্বর অনুসারে নিকটবর্তী আধার কেন্দ্রের তালিকা সামনে আসবে। এর মধ্যে থেকে পছন্দসই বেছে নিতে হবে। আধার কেন্দ্রে গিয়ে নতুন নম্বর রেজিস্টার করানোর পর সাতদিনের মধ্যে আপডেট হয়ে যাবে নতুন মোবাইল নম্বর।

Related Articles

Back to top button