দেশনিউজ

সরকারি কর্মচারীদের জন্য সুখবর! নতুন সরকার গঠন হওয়ার পরেই বাড়বে বেতন

Advertisement

চাকরিজীবীদের জন্য সুখবর। আপনাদের বেতন আগের থেকে আরও বেড়ে যেতে পারে। ডিএ ইতিমধ্যে ব্যাপকভাবে বাড়ানো হয়েছে এবং এখন কর্মচারীদের বেতন আগের থেকে অনেক বেশি হবে বলে আশা করা হচ্ছে। ২০২৪ সালের শুরুতে এক কোটিরও বেশি কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা তথা ডিএ বাড়ানো হয়েছিল। যার ফলে মূল্যবৃদ্ধির বাজারে কর্মীদের মুখে ফুটেছিল চওড়া হাসি।

ডিএ বৃদ্ধি এবং নতুন জল্পনা

পরে ডিএ মূল বেতনের ৪ শতাংশ থেকে ৫০ শতাংশ বাড়ানো হয়। এরই ধারাবাহিকতায় উঠে এসেছে নতুন জল্পনা। প্রত্যাশা করা হচ্ছে যে ডিএ এখন মূল বেতনের অন্তর্ভুক্ত করা হলেও হতে পারে।

পঞ্চম বেতন কমিশনের সুপারিশ

২০০৪ সালে পঞ্চম বেতন কমিশনের সুপারিশের পর ডিএ ৫০ শতাংশের গণ্ডি পেরিয়ে যাওয়ার পর সরকারি কর্মচারীদের মূল বেতনের সঙ্গে এই ভাতা মিশিয়ে দিতে হয়। পরে ষষ্ঠ ও সপ্তম বেতন কমিশন এমন কোনও সুপারিশ করেনি। মার্চে শেষবার ডিএ বৃদ্ধির ঘোষণার পর সংবাদ মাধ্যমের খবরে প্রতিক্রিয়া জানিয়েছিলেন সরকারি আধিকারিকরা।

DA-র স্বয়ংক্রিয় একীভূতকরণ

সেখানে বলা হয়েছিল যে ডিএ স্বয়ংক্রিয়ভাবে মূল বেতনের সাথে একীভূত হয় না। ডিএ ৫০ শতাংশে উন্নীত হওয়ার পর কর্মচারী সংগঠনগুলো দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে, তা আগের মতোই মূল বেতনের সঙ্গে একীভূত করতে হবে। এরপরেই এই জল্পনা শুরু হয়েছে নতুন করে।

ভবিষ্যতের পরিকল্পনা

মনে করা হচ্ছে, ২০২৪ সালের জুলাই মাস থেকে মূল বেতনের সঙ্গে ডিএ মিশিয়ে দিতে পারে সরকার। জানুয়ারিতে ডিএ বৃদ্ধির ফলে বর্তমানে তা ৫০ শতাংশ। জুলাই মাসে ফের ডিএ বাড়ানো হলে তা মূল বেতন স্তরের ৫০ শতাংশ ছাড়িয়ে যাবে। যদিও সরকারের পক্ষ থেকে এখনও অনুরূপ কিছু ঘোষণা করা হয়নি।

da may add to salary after election result

২০২৪ সালের জুন মাসে নতুন সরকার গঠনের পর মূল বেতনে ডিএ সংযুক্তিকরণের বিষয়ে ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। সংযুক্তিকরণের ফলে এমনটা হলে কর্মীদের মূল বেতন অনেক বেড়ে যাবে। একই সঙ্গে শূন্য শতাংশ থেকে আবার ডিএ শুরু হচ্ছে। বেতন বেড়ে গেলে কর্মীদের যে আনন্দের সীমা থাকবে না সেটা বলাই বাহুল্য।

Related Articles

Back to top button