নিউজToday Trending Newsদেশ

8th Pay Commission: ঘোষণা হয়ে গেল, অষ্টম বেতন কমিশন নিয়ে সুখবর পেলেন কেন্দ্রীয় কর্মীরা

নতুন সরকার অষ্টম বেতন কমিশন গঠন এবং ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে

Advertisement
Advertisement

সম্ভবত কেন্দ্রীয় সরকার শীঘ্রই কেন্দ্রীয় কর্মচারীদের জন্য দুটি বড় সুযোগ ঘোষণা করতে পারে। লোকসভা নির্বাচনের ফলাফল আগামী ৪ জুন প্রকাশিত হওয়ার পর, নতুন সরকার ৮ তম বেতন কমিশন গঠন এবং মহার্ঘ ভাতা (ডিএ) বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে।

Advertisement
Advertisement

মহার্ঘ ভাতা (ডিএ) বৃদ্ধি

সরকার জুন মাসের শেষের দিকে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করতে পারে, যা কর্মীদের মোট ডিএ ৫৪ শতাংশে নিয়ে যাবে। এর মানে হল বেতনের সাথে ৪ শতাংশ বৃদ্ধি, যা কর্মীদের জন্য একটি উল্লেখযোগ্য আর্থিক সুবিধা হবে। আসলে সপ্তম বেতন কমিশনের নিয়ম অনুসারে, ডিএ বছরে দুবার পর্যালোচনা করা হয় এবং জানুয়ারী ও জুলাই মাসে কার্যকর হয়। যদি এই বৃদ্ধি হয়, তাহলে এটি ১ জুলাই থেকে কার্যকর হবে।

Advertisement

৮ম বেতন কমিশন গঠন

এছাড়া সরকার ৮ তম বেতন কমিশন গঠন করতে পারে, যা কর্মীদের মধ্যে দীর্ঘদিন ধরে আলোচিত বিষয়। ৭ তম বেতন কমিশন ২০১৪ সালে গঠিত হয়েছিল এবং ২০১৬ সালে কার্যকর হয়েছিল। নিয়ম অনুসারে, প্রতি ১০ বছর পর পর একটি নতুন বেতন কমিশন গঠন করা হয়। যদি অষ্টম বেতন কমিশন এখন গঠিত হয়, তবে এটি ২০২৬ সালে কার্যকর হবে এবং মূল বেতনে উল্লেখযোগ্য বৃদ্ধি আনতে পারে।

Advertisement
Advertisement

কর্মীদের আর্থিক স্থিতিশীলতা উন্নতকরণ

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ডিএ বৃদ্ধি এবং 8তম বেতন কমিশন গঠন একটি বড় সুখবর হবে। এই দুটি সিদ্ধান্ত কর্মীদের আর্থিক স্থিতিশীলতা উন্নত করতে এবং তাদের জীবনযাত্রার মান উন্নত করতে সাহায্য করবে।

আনুষ্ঠানিক ঘোষণা অপেক্ষায়

তবে এখনও পর্যন্ত সরকারের পক্ষ থেকে এই দুটি বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। এই সমস্ত তথ্যগুলি গণমাধ্যমের রিপোর্ট এবং বিশেষজ্ঞদের মতামতের উপর ভিত্তি করে জানানো হয়েছে।

Related Articles

Back to top button