কলকাতানিউজরাজ্য

কলকাতার লেডিস স্পেশ্যাল বাস পরিষেবা চালু, কোথা থেকে এবং কখন ছাড়বে জেনে নিন

পরিস্থিতি মোকাবিলা করার জন্য এবার কলকাতার রাস্তায় ছুটবে লেডিজ স্পেশাল বাস। হাওড়া থেকে বালিগঞ্জ পর্যন্ত চলবে এই বিশেষ বাস।

Advertisement

লেডিজ স্পেশাল ট্রেনে কথা তো সবাই নিশ্চিয় শুনেছেন, কিন্তু লেডিজ স্পেশাল বাসের কথা কি শুনেছেন? এবার বিশেষ লেডিজ স্পেশাল বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে কলকাতায়। মূলত মহিলা অফিস যাত্রীদের কথা মাথায় রেখে রাজ্য সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। হাওড়া থেকে বিশেষ এই বাস ছাড়া হবে বলে জানা গিয়েছে।

বাদুড় ঝোলা থাকে বেসরকারি-সরকারি বাস

কলকাতা রাজ্যের বহু মানুষের কর্মক্ষেত্র। শহরতলি সহ কলকাতার আশেপাশে থাকা একাধিক জেলা থেকে অফিস যাত্রীরা আসেন এই শহরে। সরকারি, বেসরকারি বহু গণ পরিবহন মাধ্যম থাকলেও ভিড় হয় অতিরিক্ত। ফলত অফিস যাওয়া ও অফিস থেকে ফেরার সময় বাদুড় ঝোলা থাকে বেসরকারি, সরকারি বাস।

ভিড় ঠেলেই রোজ অফিস থেকে বাড়ি, বাড়ি থেকে অফিস

এমনকি অফিস টাইমে এসি বাসেও থাকে প্রচুর ভিড়। নন এসি বাসের তুলনায় এসি বসে ভিড় কিছুটা কম থাকে। কিন্তু সবার পক্ষে রোজরোজ বাতানুকূল বসে যাতায়াত করা সম্ভব হয় না। অগত্যা ভিড় ঠেলেই রোজ অফিস থেকে বাড়ি, বাড়ি থেকে অফিস। পুরুষদের পাশাপাশি মহিলাদেরও এভাবে নিত্য যাতায়াত করতে হয়। ভিড় বসে যাত্রা করার সময় মহিলাদের বিভিন্নরকমের অপ্রীতিকর বা অস্বস্তিকর পরিস্থিতির মুখে পড়তে হয়।

ছুটবে লেডিজ স্পেশাল বাস

এই কথা মাথায় রেখেই এসেছিল লেডিজ স্পেশাল ট্রেনের ভাবনা। মহিলাদের জন্য যেমন আলাদা বগি রয়েছে, তেমনই রয়েছে আলাদা ট্রেন। বহু বাসে মহিলাদের বসার আসন আলাদা রাখা হয়, কিন্তু তার সংখ্যা সামান্য। এই পরিস্থিতি মোকাবিলা করার জন্য এবার কলকাতার রাস্তায় ছুটবে লেডিজ স্পেশাল বাস। হাওড়া থেকে বালিগঞ্জ পর্যন্ত চলবে এই বিশেষ বাস।

howrah Ballygunge ladies special bus service

সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার হাওড়া স্টেশনের সামনে সকাল সাড়ে ১০টা নাগাদ আনুষ্ঠানিকভাবে মহিলাদের জন্য বিশেষ এই সরকারি বাস পরিষেবা চালু হয়েছে। বাসটি বালিগঞ্জ থেকে হাওড়া ফিরবে বিকেল সাড়ে ৪টের সময়। হাওড়া থেকে বালিগঞ্জ যাওয়ার সময় বাসটি ডালহৌসি, ধর্মতলা, পার্ক স্ট্রিট, হাজরা, রাসবিহারী হয়ে যাবে।

Related Articles

Back to top button