দেশনিউজ

ট্রেনের টিকিট বুকিংয়ের সময় ভুলেও এই কাজটি করবেন না, অন্যথায় হতে পারে জেল, জেনে নিন নিয়ম

এমনকি জেলে যাওয়ার মতো দিন দেখতে হতে পারে।এই নিয়ম মেনে না চললে আপনার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে।

Advertisement
Advertisement

আজকাল বেশিরভাগ মানুষ অনলাইনে টিকিট বুক করার জন্য আইআরসিটিসির ওয়েবসাইট এবং অ্যাপ ব্যবহার করে থাকেন। এখন ডিজিটাল জমানা। অনেক কাজ ঘরেই বসেই এখন করা যাচ্ছে, যেমন রেলের তিকিত বুকিং করার কাজ। অনেকেই অনলাইনে রেলের কিত বুকিং করে থাকেন। কিন্তু হয়ত না জেনেই হয়ত কিছু ভুল করে ফেলছেন। আর এই ভুলের মাশুল দিতে হতে পারে।

Advertisement
Advertisement

অন্য কারও টিকিট বুক করা আদৌ কি বৈধ?

আইআরসিটিসি-র মাধ্যমে ব্যক্তিগত আইডি দিয়ে কতগুলি টিকিট বুক করা যায় তা নিয়ে মানুষের মধ্যে প্রায়শই বিভ্রান্তি দেখা দেয়। ব্যক্তিগত আইআরসিটিসি আইডি দিয়ে অন্য কারও টিকিট বুক করা আদৌ কি বৈধ? নাকি এরকম কাজ করলে জেল পর্যন্ত হতে পারে? অনেকেই এই প্রশ্নের উত্তর জানেন না। না জানা থাকলে জেনে নিন। নাহলে বিপদে পড়তে পারেন।

Advertisement

সর্বাধিক ২৪ টি টিকিট বুক করতে পারবেন

রেলের ভ্রমণ করার আগে আইআরসিটিসি ই-টিকিট বুকিং সম্পর্কে ভালো করে জেনে নিন। ভারতীয় রেলওয়ের নিয়ম অনুসারে, একজন আইআরসিটিসি ব্যবহারকারী তার ব্যক্তিগত আইডি (আইআরসিটিসি টিকিট বুকিং লিমিট) দিয়ে প্রতি মাসে সর্বাধিক ১২টি টিকিট বুক করতে পারেন। এর জন্য ব্যবহারকারীর আইআরসিটিসি আইডি আধার কার্ড লিঙ্ক করতে হবে। এছাড়াও, ব্যবহারকারী ব্যতীত অন্য ভ্রমণকারীদের মধ্যে কেউ যদি আধার প্রমাণীকৃত ব্যবহারকারী হন তবে আপনি আপনার ব্যক্তিগত আইডি দিয়ে প্রতি মাসে সর্বাধিক ২৪ টি টিকিট বুক করতে পারবেন।

Advertisement
Advertisement

Indian Railways online ticket booking rule to obey

জেলে যাওয়ার মতো দিন দেখতে হতে পারে

১৯৮৯ সালের রেলওয়ে আইনের ১৪৩ ধারা অনুযায়ী, আইআরসিটিসি-র অ্যাপ বা ওয়েবসাইটে যদি আপনার ব্যক্তিগত আইআরসিটিসি আইডি দিয়ে অনলাইনে টিকিট বুক করার পরে অনলাইনে টিকিট বিক্রি করতে দেখা যায়, তবে আপনাকে শাস্তির মুখে পড়তে হবে। এমনকি জেলে যাওয়ার মতো দিন দেখতে হতে পারে।এই নিয়ম মেনে না চললে আপনার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে। তবে আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবদের টিকিট বুকিংয়ের ক্ষেত্রে এরকম কোনও বিধিনিষেধ নেই।

Related Articles

Back to top button