দেশনিউজ

Electricity: প্রতি মাসে ফ্রি-তে ৩০০ ইউনিট বিদ্যুৎ, আপনিও পাচ্ছেন তো? না পেলে জেনে নিন উপায়

বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্পের সুবিধাভোগীদের জন্য বড় ঘোষণা করেছেন অর্থমন্ত্রী- PM Surya Ghar । এটি একটি সৌরশক্তি ভিত্তিক প্রকল্প হবে।

Advertisement
Advertisement

দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেটে একাধিক বড় ঘোষণা করেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার ঘোষণা। বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্পের সুবিধাভোগীদের জন্য বড় ঘোষণা করেছেন অর্থমন্ত্রী- PM Surya Ghar । এটি একটি সৌরশক্তি ভিত্তিক প্রকল্প হবে।

Advertisement
Advertisement

৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ

এতে এক কোটি পরিবার প্রতি মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পাবে। এই প্রকল্পের সুবিধা দারিদ্রসীমার নীচে বসবাসকারী লোকেরা পাবেন। প্রধানমন্ত্রী সূর্যঘর বিদ্যুৎ প্রকল্পটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২৪ সালের ১৫ ফেব্রুয়ারি চালু করেছিলেন। এই প্রকল্পের অধীনে, পরিবারগুলিকে বাড়ির ছাদে সৌর প্যানেল ইনস্টল করার জন্য ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

Advertisement

এক কোটি মানুষ এই প্রকল্পের সুবিধা পাবেন

সোলার প্যানেলের খরচের ৪০ শতাংশ সরকার দিয়ে থাকে। এক কোটি মানুষ এই প্রকল্পের সুবিধা পাবেন। এখন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে এই এক কোটি মানুষ ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পাবেন। অনুমান করা হচ্ছে যে এই প্রকল্পের অধীনে সৌর প্যানেল স্থাপন করার পরে দেশের সরকার বছরে ৭৫ হাজার কোটি টাকা সাশ্রয় করতে সক্ষম হবে। প্রধানমন্ত্রী সূর্য ঘর বিদ্যুৎ প্রকল্পে ইতিমধ্যেই এক কোটি মানুষ নাম নথিভুক্ত করেছেন। যাঁদের বার্ষিক আয় ২ লক্ষ টাকা বা তারও কম, তাঁরাই এই প্রকল্পের সুবিধা পাবেন।

Advertisement
Advertisement

application process for pm surya ghar yojana

কোনো পরিবার যদি এই বিদ্যুতের পূর্ণ ব্যবহার করতে না পারে, তাহলে সরকারের কাছে এই বিদ্যুৎ বিক্রি করতে পারবে। তাৎপর্যপূর্ণভাবে, অযোধ্যায় রাম মন্দিরের অভিষেক উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। এর পরে নির্বাচনের সময়ও বহুবার এই প্রকল্পের কথা উল্লেখ করেছিলেন তিনি। এই প্রকল্পের জন্য সরকারি ওয়েবসাইট pmsuryaghar.gov.in-এ গিয়ে ওই আবেদন করতে হবে। এরপর Apply for Rooftop Solar-এ ক্লিক করতে হবে। পরিবারের কোনও সদস্যকে সরকারি চাকরি করলে এই সুবিধা পাবেন না।

Related Articles

Back to top button