দেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

7th Pay Commission: ঝটকা খেলেন সরকারি কর্মীরা! ১৮ মাসের বকেয়া DA নিয়ে এমনটা জানাল সরকার

১৮ মাসের বকেয়া ডিএ সম্পর্কে রয়েছে আপডেট। কেন্দ্রীয় কর্মচারীদের জন্য যা ধাক্কা হতে চলেছে।

Advertisement
Advertisement

১৮ মাসের বকেয়া ডিএ সম্পর্কে রয়েছে আপডেট। কেন্দ্রীয় কর্মচারীদের জন্য যা ধাক্কা হতে চলেছে। যারা দীর্ঘদিন ধরে অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন তাদের জন্য এই আপডেট বড়রকমের ধাক্কার থেকে কম কিছু নয়। বাজেটের আগে বকেয়া ডিএ দেওয়ার জন্য ২টি প্রস্তাব পেয়েছিল সরকার।

Advertisement
Advertisement

২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন পর্যন্ত মহার্ঘ ভাতা (ডিএ) বাড়ায়নি

প্রসঙ্গত, করোনাকালে সরকার ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন পর্যন্ত মহার্ঘ ভাতা (ডিএ) বাড়ায়নি। এই ১৮ মাসের বকেয়া ডিএ বাবদ দীর্ঘদিন ধরে অপেক্ষা করছেন কর্মীরা। ১৮ মাসের বকেয়া এখনও পাওয়া যায়নি। এখন সরকার দ্বিতীয় দিনের বকেয়া ডিএ নিয়ে এ কথা বলেছে। কেন্দ্রীয় সরকার জানুয়ারি ও জুলাই মাসে বছরে দু’বার কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বাড়াত। কিন্তু কোভিডের সময়ে সরকার ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন পর্যন্ত কোনও মহার্ঘ ভাতা বাড়ায়নি।

Advertisement

মহার্ঘ ভাতা ১১ শতাংশ বৃদ্ধি করে সরকার

এরপর ২০২১ সালের ১ জুলাই সরাসরি মহার্ঘ ভাতা ১১ শতাংশ বৃদ্ধি করে সরকার। তখন মহার্ঘ ভাতা ছিল ১৭ শতাংশ, যা ১১ শতাংশ বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়। এর পরে ডিএ ১৭ শতাংশ থেকে বেড়ে হয়েছে ২৮ শতাংশ। তবে এরই মধ্যে ২০২০ সালের জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত মহার্ঘ ভাতার বিষয়ে সরকার কিছু জানায়নি। তারপর থেকে কেন্দ্রীয় কর্মচারীরা সরকারের কাছ থেকে এই ১৮ মাসের বকেয়া ডিএ পাবেন বলে আশা করা হচ্ছে।

Advertisement
Advertisement

১৮ মাসের বকেয়া বেতন নিয়ে সরকারের কাছে প্রশ্ন

এখন আবার সরকার তা দিতে অস্বীকার করেছে বলে বিভিন্ন রিপোর্টে দাবি করা হচ্ছে। সরকারি কর্মচারীরা আশা করেছিলেন যে অর্থনীতির অবস্থার উন্নতি হলে সরকার ১৮ মাসের বকেয়া ডিএ দেবে, কিন্তু এখন সেই সম্ভাবনা কম বলে মনে করা হচ্ছে। বস্তুত, সংসদে ফের একবার দুই সাংসদ কেন্দ্রীয় কর্মচারীদের ১৮ মাসের বকেয়া বেতন নিয়ে সরকারের কাছে প্রশ্ন তোলেন।

central government employees may get shocking news about da hike

জবাবে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী বলেছন, কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের ১৮ মাসের জন্য মহার্ঘ ভাতা ও মহার্ঘ ভাতা দেওয়ার বিষয়ে অনেক আবেদন ও প্রস্তাব এসেছে, কিন্তু তা দেওয়ার কোনও ইচ্ছা সরকারের নেই। ১৮ মাসের বকেয়া ডিএ ও ডিএ ছাড় দেওয়ার কথা ভাবছে না সরকার।

Related Articles

Back to top button