দেশনিউজ

বাইক-স্কুটারে ভ্রমণকারী ব্যক্তিদের জন্য সতর্কতা, এই ট্রাফিক নিয়ম কার্যকর হচ্ছে 1 সেপ্টেম্বর থেকে

নতুন নিয়ম চালু হতে চলেছে। এখন স্কুটার, বাইক চালানোর সময় যে কোনও পরিস্থিতিতে পিছনে বসা ব্যক্তিকে হেলমেট পরতেই হবে।

Advertisement
Advertisement

আপনার কাছে যদি দু’চাকার গাড়ি থাকে এবং প্রতিদিন যদি সেটা ব্যবহার করেন তাহলে এই খবরটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ একটি নতুন নিয়ম চালু করা হয়েছে।

Advertisement
Advertisement

নতুন নিয়ম চালু হতে চলেছে

আসলে দক্ষিণ ভারতের রাজ্য অন্ধ্রপ্রদেশের বড় শহর বিশাখাপত্তনমে একটি নতুন নিয়ম চালু হতে চলেছে। এখন স্কুটার, বাইক চালানোর সময় যে কোনও পরিস্থিতিতে পিছনে বসা ব্যক্তিকে হেলমেট পরতেই হবে। মোটর ভেহিকেল অ্যাক্ট অনুযায়ী, পিছনে বসে স্কুটারে ভ্রমণের সময় হেলমেট পরা বাধ্যতামূলক, কিন্তু দেশের বেশিরভাগ অংশে তা মানা হয় না।

Advertisement

১,০৩৫ টাকা চালান

হাইকোর্টের নির্দেশের পর ১ সেপ্টেম্বর থেকে বিশাখাপত্তনমে স্কুটারে যারা পিছনে থাকবেন, তাদের হেলমেট পরতে হবে। শহরে ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশাখাপত্তনমের জেলা কালেক্টর, জেলা সড়ক নিরাপত্তা কমিটির চেয়ারম্যান হরেন্দ্রীরা প্রসাদ এবং সিটি পুলিশ কমিশনার শঙ্খব্রত বাগচী সম্প্রতি একটি বৈঠক করেছেন। বিশাখাপত্তনম পুলিশ বলছে যে যারা নিয়ম লঙ্ঘন করবে তাদের জন্য ১,০৩৫ টাকা চালান কেটে নেওয়া হবে। যারা নিয়ম ভঙ্গ করবে তাদের লাইসেন্সও তিন মাসের জন্য স্থগিত করা যেতে পারে।

Advertisement
Advertisement

new rules for bike riders from 1 September

হেলমেটের মান সম্পর্কেও নির্দেশনা দেওয়া হয়েছিল। বলা হয়েছিল, শুধুমাত্র আইএসআই চিহ্নযুক্ত হেলমেট পরতে হবে, অন্যথায় কঠোর ব্যবস্থা নেওয়া হবে। দিল্লি, মুম্বইয়ের মতো বড় শহরগুলিতে স্কুটার-বাইকে পিছনে বসে থাকা লোকদের হেলমেট পরার নিয়মটি কঠোরভাবে প্রয়োগ করা হয়। অনেক শহরে হেলমেট না পরার জন্য শুধু দু’চাকার গাড়ি আরোহীদের জরিমানা করা হয়।

১ সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম লাগু

এখন স্কুটার ও বাইক চালানোর সময় যে কোনও পরিস্থিতিতে পিছনে বসে থাকা ব্যক্তিকে হেলমেট পরতে হবে। মোটর ভেহিকল অ্যাক্ট অনুযায়ী, পিলিয়ন আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক, যদিও দেশের বেশিরভাগ অংশে তা মানা হয় না। প্রসঙ্গত, হাইকোর্টের নির্দেশের পর ১ সেপ্টেম্বর থেকে অন্ধ্রপ্রদেশের বড় শহর বিশাখাপত্তনমে নতুন নিয়ম লাগু হতে চলেছে। যার কারণে এখন বাইক চালানোর সময় যে ব্যক্তি পিছনের আসনে বসে থাকবেন তাকে হেলমেট পরতে হবে। শহরে ক্রমবর্ধমান দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Related Articles

Back to top button