দেশনিউজ

7th Pay Commission: DA বৃদ্ধি নিশ্চিত করা হয়েছে, বাড়তে পারে ৪%

কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির বিষয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বিশেষজ্ঞদের মতে, এটিও ৪ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

Advertisement
Advertisement

আগামী মাসগুলি কেন্দ্রীয় কর্মচারীদের জন্য সুখবর নিয়ে আসতে চলেছে। কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির বিষয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বিশেষজ্ঞদের মতে, এটিও ৪ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

Advertisement
Advertisement

বর্তমান সংখ্যার ভিত্তিতে ডিএ ৫১ শতাংশ

তবে সেপ্টেম্বর মাস নাগাদ হয়তো তা ঘোষণা করা হবে। মার্চ পর্যন্ত এআইসিপিআই সূচকের তথ্য শ্রম ব্যুরোর কাছে। বর্তমান সংখ্যার ভিত্তিতে ডিএ ৫১ শতাংশ। তবে চূড়ান্ত সংখ্যা জুলাইয়ের পরই ঠিক করা হবে বলে মনে করা হচ্ছিল। বর্তমান মুদ্রাস্ফীতির প্রবণতা দেখে বিশেষজ্ঞরা দাবি করছেন, মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

সূচকের প্রবণতা দেখে তা বাড়তে চলেছে ৪ শতাংশ

ঘোষণা হতে সেপ্টেম্বর পর্যন্ত সময় লাগতে পারে। এর পরে তা বেতনের সঙ্গে যোগ করা হবে। বকেয়ার সঙ্গে বিদ্যমান ডিএ-র পার্থক্য পরিশোধ করা হবে। বর্তমানে কেন্দ্রীয় কর্মীরা ৫০ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন। সূচকের প্রবণতা দেখে তা বাড়তে চলেছে ৪ শতাংশ। এর ফলে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা হবে ৫৪ শতাংশ। তবে মহার্ঘ ভাতা যে শূন্যের কোঠায় নামিয়ে আনা যায়, এটাও অস্বীকার করার উপায় নেই। পরিস্থিতি যাই হোক না কেন, মহার্ঘ ভাতা বাড়বে ৪ শতাংশ। কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা এআইসিপিআই সূচকের সঙ্গে যুক্ত। ৬ মাসের তথ্য নির্ধারণ করবে মহার্ঘ ভাতা কত বাড়বে।

Advertisement
Advertisement

central government da hike may upto 4%

মহার্ঘ ভাতায ৪% পর্যন্ত লাফিয়ে বাড়তে পারে

মুদ্রাস্ফীতির হিসাব করা বিশেষজ্ঞদের দাবি, ২০২৪ সালের জুলাই মাসে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি সিলমোহর দেওয়া হবে। অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্সের (আইডব্লিউ) সংখ্যা প্রকাশ করা হয়নি। কিন্তু, মুদ্রাস্ফীতির প্রবণতা সেই দিকেই ইঙ্গিত করছে। স্পষ্টতই, মহার্ঘ ভাতায ৪% পর্যন্ত লাফিয়ে বাড়তে পারে। কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা নির্ভর করে ভোক্তা মুদ্রাস্ফীতি অর্থাৎ সর্বভারতীয় ভোক্তা মূল্য সূচকের উপর। এই অঙ্ক ক্রমাগত বাড়তে থাকলে মহার্ঘ ভাতাও একই ক্রমে বাড়ে।

Related Articles

Back to top button