দেশনিউজ

Indian Railways: বিনা টিকিটে যাত্রা করতে পারবেন না GRP-RPF জওয়ানরা, নিয়ম বদল করল রেল

রেল ক্রমাগত তার পরিষেবা উন্নত করার জন্য পদক্ষেপ নিয়ে চলেছে। সেনাদের টিকিট কাটা বাধ্যতামূলক করা হচ্ছে।

Advertisement
Advertisement

ভারতীয় রেল ক্রমাগত তার পরিষেবা উন্নত করার জন্য পদক্ষেপ নিয়ে চলেছে। যাত্রীদের আরও ভালো অভিজ্ঞতা রুপদান করার জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে রেলওয়ে। এরই ধারাবাহিকতায় এবার জিআরপি ও আরপিএফ জওয়ানদের ট্রেন সফরের নিয়মে বদল আনল রেল মন্ত্রক।

Advertisement
Advertisement

যাত্রার সময় টিকিট কাটতে হবে রেল পুলিশকর্মীদের

এবার রেল যাত্রার সময় সেনাদের টিকিট কাটা বাধ্যতামূলক করা হচ্ছে। এর আগে ওয়েটিং টিকিটের নিয়মে বদল এনেছে রেল। রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, এবার থেকে যাত্রার সময় টিকিট কাটতে হবে রেল পুলিশকর্মীদের। ধরা যাক, সৈনিকদের যদি বিনা খরচে যাতায়াত করতে হয়, তাহলে তাদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছ থেকে বৈধ অনুমতি নিতে হবে। এখন থেকে আর শুধু পরিচয়পত্র দিয়ে কাজ হবে না।

Advertisement

টিকিটের বিষয়ে যথাযথ ব্যবস্থা

মন্ত্রণালয় বলছে, যাত্রার সময় কোনো দুর্ঘটনা ঘটলে টিকিটের বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া যাবে। সম্প্রতি গুজরাট আরপিএফের এক কনস্টেবল তাঁর যাত্রাপথে ঘটে যাওয়া দুর্ঘটনার জন্য রেলওয়ের কাছে ক্ষতিপূরণ চেয়েছিলেন। তাঁর দাবি ছিল, ডিউটি করার সময় তিনি দুর্ঘটনার কবলে পড়েছিলেন, তাই ক্ষতিপূরণ দেওয়া উচিত। খবরে উঠে এসেছে, ওই কনস্টেবল বিনা টিকিটে ভ্রমণ করছিলেন। যার জেরে এবার যাতায়াতের নিয়ম স্পষ্ট করল রেল। এর আগে ওয়েটিং টিকিট নিয়ে ভ্রমণের নিয়মে বদল এনেছে রেল।

Advertisement
Advertisement

indian railways ticket rules for RPF and GRP

যে কোনো যাত্রীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা

রেলের নির্দেশে বলা হয়েছিল, এখন আপনি উইন্ডো টিকিট নিন বা যে কোনও ধরনের ওয়েটিং নিন না কেন, আপনি আর রেলের সংরক্ষিত কামরায় সফর করতে পারবেন না। ওয়েটিং টিকিট নিয়ে সংরক্ষিত কোচে ভ্রমণ করতে গিয়ে ধরা পড়লে যে কোনো যাত্রীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হতে পারে।

Related Articles

Back to top button