দেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়াই UPI পেমেন্ট! হয়ে গেল বড়সড় বদল, কিন্তু কারা পাচ্ছেন এই সুবিধা?

ছোট দোকান থেকে শুরু করে বড় মল, মানুষ ইউপিআইয়ের মাধ্যমে টাকা দিচ্ছেন, যার কারণে হার্ড ক্যাশের প্রবণতা অনেকটাই কমে গেছে। কোনও ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াই অর্থ প্রদান করতে পারেন।

Advertisement
Advertisement

ভারতে ডিজিটাল লেনদেনের প্রবণতা খুব দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে। ছোট দোকান থেকে শুরু করে বড় মল, মানুষ ইউপিআইয়ের মাধ্যমে টাকা দিচ্ছেন, যার কারণে হার্ড ক্যাশের প্রবণতা অনেকটাই কমে গেছে। ইউপিআই পেমেন্ট নিয়ন্ত্রণ করে এমন ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন (এনপিসিআই) এবার একটি বড় আপডেট নিয়ে এসেছে। এখন আপনি কোনও ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াই অর্থ প্রদান করতে পারেন। কিন্তু কিভাবে? চলুন জেনে নেওয়া যাক।

Advertisement
Advertisement

ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াই UPI

ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকার কারণে যাঁরা এখনও ইউপিআই ব্যবহার করতে পারছেন না, তাঁরাও সকলের কাছে ইউপিআই পৌঁছে দেওয়ার উদ্যোগ নিচ্ছে সরকার। নতুন পরিবর্তনের আওতায় গ্রাহকরা এখন ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াই অর্থ পরিশোধ করতে পারবেন। এনপিসিআই সম্প্রতি ডেলিগেটেড পেমেন্ট সিস্টেম চালু করেছে, যার সাহায্যে এখন এই জাতীয় গ্রাহকরা ইউপিআই পেমেন্টও করতে পারবেন যাদের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই।

Advertisement

যাদের ব্যাংক অ্যাকাউন্ট নেই তারাও ইউপিআইয়ের মাধ্যমে অর্থ প্রদান করতে পারে

UPI পরিষেবাটি ব্যবহার করতে ব্যবহারকারীর অবশ্যই একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। ইউপিআই অ্যাকাউন্ট সক্রিয় করতে হলে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত মোবাইল নম্বর ও আধার কার্ডের লিঙ্ক থাকা প্রয়োজন। এনপিসিআই এখন এই পরিষেবাটি প্রসারিত করার পরিকল্পনা করছে যাতে যাদের ব্যাংক অ্যাকাউন্ট নেই তারাও ইউপিআইয়ের মাধ্যমে অর্থ প্রদান করতে পারে।

Advertisement
Advertisement

UPI Payment Without Savings Account

একই পরিবারের একাধিক সদস্য একই সেভিংস অ্যাকাউন্টের সাহায্যে UPI পেমেন্ট

এই নতুন পেমেন্ট সিস্টেমে, এনপিসিআই ব্যবহারকারীদের কীভাবে অন্যের ব্যবহারের জন্য তাদের সেভিংস অ্যাকাউন্ট সেট আপ করতে পারে সে সম্পর্কে সহায়তা করবে। ব্যবহারকারীরা এই বৈশিষ্ট্যটি সক্রিয় করতে বেছে নিতে পারেন। এর পরে কোনও ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াই কোনও ব্যক্তি সংক্ষিপ্ত যাচাইয়ের পরে অর্থ প্রদান করতে পারেন। আপনার অবগতির জন্য জানিয়ে রাখি যে, শুধুমাত্র সেভিংস অ্যাকাউন্ট হোল্ডাররাই এই সুবিধা নিতে পারবেন। একই সময়ে, ক্রেডিট কার্ড বা ঋণের পরিমাণ সহ গ্রাহকদের জন্য এই সুবিধা উপলব্ধ নয়। এই সুবিধার সাহায্যে একই পরিবারের একাধিক সদস্য একই সেভিংস অ্যাকাউন্টের সাহায্যে ইউপিআই পেমেন্ট উপভোগ করতে পারবেন।

Related Articles

Back to top button