নিউজ

বড় খবর! লাখ লাখ গাড়ির ট্রাফিক চালান মুকুব হবে এই তারিখে, এই উপায়ে করুন আবেদন

আপনাকে আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে হবে

Advertisement
Advertisement

আগামী ১৪ সেপ্টেম্বর সারাদেশে জাতীয় লোক আদালত বসবে। এই আদালতের মূল উদ্দেশ্য হল, সাধারণ মানুষের বিভিন্ন ধরনের আইনি জটিলতা, বিশেষ করে ট্রাফিক চালান সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তি করা। যারা ট্রাফিক নিয়ম ভঙ্গের কারণে চালান পেয়েছেন এবং তা নিয়ে আদালতে যাওয়ার বিষয়টি ভাবছেন, তাদের জন্য এই লোক আদালত একটি সুবর্ণ সুযোগ। এই প্রসঙ্গে বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement
Advertisement

কেন এই লোক আদালত?

আমরা প্রায়ই দেখি যে, ট্রাফিক নিয়ম ভঙ্গের কারণে অনেকেই ভারী জরিমানার সম্মুখীন হন। আবার অনেকেই ভুল করে বা অজান্তে চালান পেয়ে যান। এইসব ক্ষেত্রে আদালতে গিয়ে মামলা করতে গেলে অনেক সময় এবং অর্থ ব্যয় হয়। এই সমস্যা সমাধানের জন্যই লোক আদালতের আয়োজন করা হয়। এই লোক আদালতে মূলত ট্রাফিক চালান সংক্রান্ত মামলাগুলি নিষ্পত্তি করা হবে। যারা ২০ থেকে ২৫ হাজার টাকার চালান পেয়েছেন, তারাও এই আদালতে তাদের মামলা নিয়ে আসতে পারেন। তবে সব ক্ষেত্রেই চালান মওকুফ হবে না। কিছু কিছু ক্ষেত্রে জরিমানা কমানো বা মওকুফ করার সম্ভাবনা রয়েছে।

Advertisement
  1. কীভাবে আবেদন করবেন?

আপনি যদি এই লোক আদালতে আপনার চালান মামলা নিষ্পত্তি করতে চান, তাহলে আপনাকে আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে হবে। আবেদন করার পর আপনাকে একটি টোকেন নম্বর দেওয়া হবে। এই টোকেন নম্বরের ভিত্তিতে ১৪ সেপ্টেম্বর আপনার মামলার শুনানি হবে। আপনাদের জানিয়ে রাখি যে এই লোক আদালতে মামলাগুলি খুব দ্রুত নিষ্পত্তি হয়। আর সাধারণ আদালতের খরচের তুলনায় লোক আদালতে খরচ অনেক কম। বর্তমানে যারা ট্রাফিক চালানের সমস্যায় পড়েছেন, তারা এই সুযোগ কাজে লাগিয়ে তাদের সমস্যার সমাধান করতে পারেন।

Advertisement
Advertisement

Related Articles

Back to top button