Post Office Scheme: প্রতিমাসে ৫৫০০ টাকা দেবে ভারতীয় পোস্ট অফিস, আজই বিনিয়োগ করুন

Advertisement

এই মুহূর্তে যদি আপনি প্রতি মাসে অর্থ উপার্জনের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ টাকা বিনিয়োগ করতে চান, তবে ভারতীয় পোস্ট অফিস আপনার জন্য ঘোষণা করেছে সময়ের সেরা স্কিম। যে স্কিমে নির্দিষ্ট পরিমাণ টাকা বিনিয়োগ করার পরে প্রতিমাসে লোভনীয় সুদ রিটার্ন পাবেন। তবে এই স্কিমটি সম্পর্কে বলার পূর্বে আমরা আপনাদের বলি, ভারতীয় পোস্ট অফিসের বিনিয়োগ করা টাকা কেন্দ্র সরকার দ্বারা সুরক্ষিত থাকে। ফলে বিনিয়োগকারীর অর্থ সম্পূর্ণ নিরাপদে থাকে ভারতীয় পোস্ট অফিসে। তাই নিশ্চিন্তে একজন বিনিয়োগকারী সহজেই পোস্ট অফিসের লাভজনক স্কিমে বিনিয়োগ করতে পারেন।

Advertisement
Advertisement

আমরা আপনাদের বলি, যেখানে ভারতের নানা ধরনের ব্যাংকে FD এবং RD প্রকল্পের সুবিধা রয়েছে, সেখানে ভারতীয় পোস্ট অফিস MIS প্রকল্পের মাধ্যমে গ্রাহকদের অধিক সুদ প্রদান করছে। এক কথায়, ভারতের রাষ্ট্রয়ত্ত ব্যাংকের তুলনায় লোভনীয় সুদ প্রদান করছে ভারতীয় পোস্ট অফিস। আপনারা জানলে অবাক হবেন, মাসিক ইন্টারেস্ট স্কিমে ভারতীয় পোস্ট অফিস নির্দিষ্ট সময় পর বিনিয়োগকারীকে ৭.৪ শতাংশ সুদ প্রদান করছে। ফলে নির্দিষ্ট সময় ধরে নির্দিষ্ট পরিমাণ টাকা বিনিয়োগ করলে নিজের অবসর জীবনে মোটা টাকা রিটার্ন পেতে পারেন বিনিয়োগকারী।

Advertisement

আমরা আপনাদের বলি, পোস্ট অফিসের এই মাসিক স্কিমে একজন বিনিয়োগকারী এককভাবে কিংবা দুজন এক অ্যাকাউন্টের মাধ্যমে বিনিয়োগ করতে পারেন। সেক্ষেত্রে বিনিয়োগকারী সর্বনিম্ন ১০০০ টাকা থেকে শুরু করে ৯ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। তবে জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে বিনিয়োগকারীরা একসাথে ১৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন।

Advertisement
Advertisement

আপনারা ইতিপূর্বে জেনেছেন, ভারতীয় পোস্ট অফিস মাসিক রিটার্ন স্কিমে ৭.৪ শতাংশ হারে সুদ প্রদান করে। তাই একজন বিনিয়োগকারীকে নির্দিষ্ট পরিমাণ টাকা সুদ পেতে সর্বনিম্ন ৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। অর্থাৎ, ৫ বছরের মধ্যে ওই বিনিয়োগকারী পোস্ট অফিসের ডিপোজিট ভাঙতে পারবেন না। নির্দিষ্ট সময় অতিক্রম হওয়ার পর বিনিয়োগকারী প্রতিমাসে ৫৫০০ হাজার টাকা পেনশন পাবেন।